Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও সওম পালন করছেন চীনের মুসলিমরা

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রহমত, বরকত ও নাজাত তথা মানবতার মুক্তির বার্তা নিয়ে রমজান মাস এসেছে মানব জীবনের পূর্ববর্তী সব গুনাহ ক্ষমার উৎস হয়ে। যারা রমজান মাস লাভ করার পরও তার জীবনের যাবতীয় গুনাহ ক্ষমা করিয়ে নিতে পারবে না আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার জন্য বদদোয়া করেছেন। কাজেই এমন কোনো মানুষ সম্ভবত নেই যে আল্লাহর নবীর বদদোয়ার হকদার হতে চাইবে। সবাই চাইবে পবিত্র রমজান মাসের বোনাস পাবার আশায় অতিরিক্ত পরিশ্রম করতে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে মানুষের আদি আবাসস্থল বেহেশতে ফিরে যেতে।
বিশ্বের প্রায় সব দেশে মুসলিমরা স্বাধীনভাবে সওম পালন করতে পারলেও নিষেধাজ্ঞা জারি করেছে চীনের সরকার। জিনজিয়াং প্রদেশের সরকারি কর্মকর্তা, ছাত্রছাত্রী এবং শিক্ষকদের ওপর সওম পালনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদিও কেন্দ্র সরকার ঘোষণা করেছে যে, চীনে কোনো ধর্ম পালনে কারো ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা নেই। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও সওম পালন করছেন চীনের মুসলিমরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ