Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদায়ী ম্যাচে ‘নার্ভাস’ বোল্ট

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জ্যামাইকানরা এমনিতেই ফুর্তিবাজ জাতি। এর পর আবার প্রিয় তারকার বিদায়ী ক্ষণ। অভিবাদনে তাই একটুও কার্পণ্য করলেন না কিংস্টন জাতীয় স্টেডিয়ামে উপস্থিত হওয়া ৩৫ সহ¯্রাধীক ভক্তকূল। নাচলেন, গাইলেন, ভুভুজেলার কর্কষ বাঁশিতে মাতিয়ে রাখলেন পুরো স্টেডিয়াম। ভক্তদেরও নিরাশ করেননি ‘বজ্র বিদ্যুৎ’ খ্যাত উসাইন বোল্ট। ঘরের মাঠে নিজের বিদায়ী দৌড় শেষ করেছেন সবার আগে থেকেই।
১০.০৩ মিনিটে দৌড় শেষ করার পর স্টেডিয়ামের চারপাশে চক্কর দেন অলিম্পিকের ৮ বার স্বর্ণ পদকজয়ী তারকা। এরপর ফিনিশিং লাইনে একটা চুমু খেয়ে সভাবসুলভ ভঙ্গিতে দু’বাহু প্রসারিত করে শূণ্যে কল্পিত তীর ছোড়েন। ‘স্যালুট অ্যা লিজেন্ড’ নামের দৌড় প্রতিযোগীতা শেষে ৩০ বছর বয়সী তারকার মুখে এই প্রথম শোনা গেল নার্ভাসনেসের কথা, বললেন, ‘দৌড়ের শুরুটা ভালোই ছিল। আমাকে বলতেই হবে এটা ভালো ছিল। তবে এত নার্ভাসনেস নিয়ে আগে কখনও ১০০ মিটারে দৌড়ায়নি।’ পারফর্ম্যান্সটাও তাই স্বভাবসূলভ ছিল না। সেটা জানেন তিনি নিজেও, ‘এত দর্শকের সামনে এটা আমার বাজে দৌড়গুলোর একটি।’ তবে চোটমূক্ত থেকে ঘরের দর্শকদের সামনে দৌড় শেষ করতে পেরেই খুশি বোল্ট ভক্তদের উদ্দেশ্যে বলেন, ‘বছরের পর বছর আমাকে সমর্থন দেয়ার জন্য সবার কাছে আমি চিরকৃতজ্ঞ। এখানকার মানুষ ও আবহ সবকিছু আমাকে কেমন জানি ভীত করে তুলেছিল। এমনটা আমি কখনো আশা করিনি। জানতাম এটা কঠিন হবে। এখানে এসে আমাকে সমর্থন দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ।’
উপস্থিত এক দর্শক হলেন ফল বিক্রেতা কার্লোস মর্গ্যান। অনিচ্ছা স্বত্বেও প্রিয় তারকাকে বিদায় বলতে আসা এই ভক্ত বলেন, ‘আমার মনে হচ্ছে উসাইন বোল্ড যদি আরো ৪০ বছর এভাবে দৌড়াতে পারত! সত্যিই আমরা তাকে অনেক মিস করব।’ মর্গ্যান বলেন, ‘জানি না তার অবসরের পর ট্রাক অ্যান্ড ফিল্ডের কি হবে। তিনি শুধু জ্যামাইকার নন, ট্রাক অ্যান্ড ফিল্ডের, পুরো বিশ্বের।’ এসময় উপস্থিত দর্শকদের তালিকায় ছিলেন জ্যামাইকান প্রধানমন্ত্রী অ্যান্ড্রু হোলনেস এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিক্স ফেডারেশনের চেয়ারম্যান সিবাস্তিয়ান কোয়ে।
ঘরের মাঠ থেকে অবসর নিলেও এখনি অবশ্য ট্রাক অ্যান্ড ফিল্ডকে বিদায় বলছেন না বেইজিং ২০০৮, লন্ডন ২০১২ ও রিও ২০১৬ অলিম্পিকে ১০০ মি., ২০০মি, ও ৪*৪০০ মিটারে স্বর্ণপদকজয়ী মহাতারকা। আগামী আগস্টে লন্ডনে অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়ন্সশিপের পর বুটজোড়া তুলে রাখবেন বোল্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোল্ট

১৪ নভেম্বর, ২০১৬
২৭ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ