Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিকার্কের স্বপ্ন ভাঙলেন গুলিয়েভ

সমাপ্তির পথে ইতিহাস রচিত এক অধ্যায়

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সময় যতই ঘনিয়ে আসছে ততই সমাপ্তিরেখার দিকে এগিয়ে যাচ্ছে ট্রাক অ্যান্ড ফিল্ডের ইতিহাসরচিত একটি অধ্যায়। আজই যে ক্যারিয়ারের শেষ প্রতিযোগীতামূলক কোন ইভেন্টে দৌড়াবেন বিশ্বের দ্রæততম মানব উসাইন বোল্ট। জ্যামাইকান বজ্রবিদ্যুৎকেও বিদায় জানাতে যেন প্রস্তুত লন্ডনের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়ন্সশিপের আসর।
প্রিয় ১০০ মিটার ইভেন্ট থেকে অবশ্য বিদায় নিয়েছেন গত শনিবার। সেদিন দর্শকদের প্রত্যাশা মেটাতে পারেননি বোল্ট। দৌড় শেষ করেন তিন নম্বরে থেকে! এর মাধ্যমেই হয়তো তিনি বুঝিয়ে দিয়েছেন তিনি মর্তের কেউ নন। আজ তিনি দৌড়াবেন ৪ গুনন ১০০ মিটার রিলেতে, যা হতে যাচ্ছে যে কোন ট্রাকে তার ক্যারিয়ারের শেষ অংশগ্রহণ।
বয়স যে খুব বেশি হয়েছে তা বলা যাবে না। ত্রিশ তো আর আহামরী কোন বয়স না। গেল সপ্তায় যার কাছে স্বর্ণপদক হারিয়েছেন সেই জাস্টিন গ্যাটলিনের বয়সই তো ৩৫ বছর। ভক্তদের মাঝে আক্ষেপ বাড়িয়ে দিতেই কি তাহলে তার এই অনাকাঙ্খিত প্রস্থান? এই স্বল্প সময়ে অ্যাথলেটিক্স ইতিহাসে নিজেকে যে উচ্চাশনে নিয়েছেন তা আর কেউ কখনোই পারেননি। ১০০ ও ২০০ মিটারের বিশ্বরেকর্ড চুর্ণ করেছেন দুইবার, দুইবারই প্রতিপক্ষকে এমন হেসেখেলে আর তাচ্ছিল্য করে যে, চাইলে রেকর্ডটা আরো উঁচুতে নিতে পারতেন বোল্ট। প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিক আসরে ১০০ মিটারে টানা তিনটি স্বর্ণ পদক নেই কারো। বোল্ট শুধু ১০০ মিটারে টানা তিন স্বর্ণ পদক জিতেই থামেননি, জিতেছেন ২০০ মিটারেও! সতীর্থের ড্রাগ কেলেঙ্কারিতে অলিম্পিকের নয় সোনার একটি হাতছাড়া না হলে ‘ট্রিপলের ট্রিপল’ও হয়ে যেত! যা একজন অ্যাথলেটের পক্ষে কেবল স্বপ্নেই সম্ভব। চলতি আসরেও ১১টি স্বর্ণ ও দুটি রৌপ্য পদক জিতেছেন বোল্ট।
এদিকে আসরে নিকার্কের স্পœ ভাঙ্গ হলো অখ্যাত এক অ্যাথলিটে। নামের পাশে নেই কোন গোল্ড মেডেল, ভক্তদের বাজির দরেও ছিলেন না আজারবাইজানে জন্ম নেওয়া ২৭ বছর বয়সী এই তুর্কিশের নাম। সেই রামিল গুলিয়েভই ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন্সশিপে দক্ষিণ আফ্রিকার ওয়েড ভ্যান নিকার্কির ‘ডাবল’ জয়ের স্বপ্ন চুর করে জিতে নিলেন ২০০ মিটার দৌড়ের স্বর্ণ পদক। এই দূরত্ব অতিক্রম করতে ২২ বছর বয়সী এই অ্যাথলেট সময় নেন ২০.০৯ সেকেন্ড। ৪০০ মিটারের স্বর্ণজয়ী নিকার্ক ২০.১১ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হয়ে রৌপ্য পদক জয় করেন। ফটো ফিনিশিংয়ে প্রায় সমান সময় নিয়ে একই দূরত্ব অতিক্রম করা ত্রিনিদাদ ও টোবাগোর জেরিম রিচার্ডস হয়েছেন তৃতীয়।
২০১১ সালে তুরস্কের নাগরিকত্ব নেয়ার দুই বছর পর বিশ্ব আসরে অংশগ্রহণের ছাড়পত্র পান গুলিয়েভ। তার হাত ধরেই প্রথমবারের মত বিশ্ব আসর থেকে স্বর্ণপদক ঘরে তুলতে সক্ষম হল তুরস্ক। শুধু তাই নয়, এই আসর থেকে তুরস্কের কোন পুরুষ অ্যাথলেটেরই এটি প্রথম পদক। প্রতিযোগিতা শেষে আজারবাইজান ও তুরস্কের পতাকা বহন করা ২৭ বছর বয়সি গুলিয়েভ বলেন, ‘এটা মোটেই আপসেট নয়। আমি এবার পদক জয় করতে চেয়েছিলাম কেননা আমি মনে করেছি সেটা সম্ভব। আমি সেটি করেছি। নিজের ওপর আস্থা ছিল। আমি শুধু আমার সেরাটা দিয়ে চেষ্টা করেছি। তবে সেটি বেশ কঠিন ছিল।’
এছাড়া নারী ৪০০ মিটার হার্ডলসে স্বর্ন পদক জিতেছেন মার্কিন অ্যাথলেট করি কার্টার। অখ্যাত এই অ্যাথলেট অঘটনের জন্ম দিয়ে স্বদেশী ফেভারিট অলিম্পিক চ্যাম্পিয়ন দালিলা মুহাম্মদকে হারিয়ে স্বর্ণ পদক জিতে নেন। চ্যাম্পিয়ন হওয়ার পথে কার্টার সময় নেন ৫৩.০৭ সেকেন্ড। ৫৩.৫০ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয় অলিম্পিক চ্যাম্পিয়ন মুহাম্মাদকে।
৭ম দিনে পুরুষ ট্রিপল জাম্পে স্বর্ণ পদক জয় করেছেন মার্কিন কিংবদন্তী ক্রিস্টিয়ান টেইলর। ক্যারিয়ার সেরা ১৭.৬৮ মিটার দূরত্ব অতিক্রম করে তৃতীয়বারের মত বিশ্ব সেরার মুকুট পরেন তিনি। এ ইভেন্টে রৌপ্য ও ব্রোঞ্জ পদক জয় করেছেন যথাক্রমে দুইবারের অলিম্পিক রানার আপ আমেরিকার ২৭ বছর বয়সি উইল ক্লে এবং ২০০৮ অলিম্পিক চ্যাম্পিয়ন পর্তুগালের নেলসন ইভোরা। তারা যথাক্রমে ১৭.৬৩ ও ১৭.১৯ মিটার দূরত্ব অতিক্রম করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উসাইন বোল্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ