Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানকে অস্ত্রের বিনিময়ে ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সাহায্য করছে রাশিয়া: সিআইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১২ পিএম

মার্কিন সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআউএ) পরিচালক রোববার বলেছেন, রাশিয়া সম্ভবত ইউক্রেনে তার যুদ্ধের জন্য সামরিক সহায়তার বিনিময়ে ইরানকে তার উন্নত ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সহায়তার প্রস্তাব দিচ্ছে।

উইলিয়াম বার্নস সিবিএসের ‘ফেস দ্য নেশন’-এ বক্তৃতা করছিলেন, যেখানে তিনি উল্লেখ করেছিলেন যে, ইরান রাশিয়াকে অস্ত্র দিয়েছে যা পরবর্তীতে ইউক্রেনে ব্যবহার করা হয়েছিল, যেখানে বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছিল এমন ঘটনাগুলো সহ। তিনি বলেছিলেন যে, সম্পর্ক এখন আরও বিকাশ করছে বলে মনে হচ্ছে।

তিনি বলেন, ‘আমরা যা দেখতে পাচ্ছি তা হল... রাশিয়া তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ইরানিদের সাহায্য করার প্রস্তাব করছে এবং অন্ততপক্ষে ইরানকে যুদ্ধবিমান প্রদানের সম্ভাবনাও বিবেচনা করছে।’

এর আগে শুক্রবার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন যে, মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন ইরান রাশিয়াকে অত্যন্ত প্রয়োজনীয় আর্টিলারি রাউন্ড পাঠানোর পরে রাশিয়া ইরানকে সামরিক জেট দেয়ার পরিকল্পনা করছে।

ইরান কয়েক বছর ধরে দূরপাল্লার এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সহ তার ক্ষেপণাস্ত্র অস্ত্রাগার তৈরি করে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে সীমিত করার চেষ্টা করলেও, তারা ২০১৯ সালে বলেছিল যে, ইরান ‘মধ্যপ্রাচ্যে বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি’ তৈরি করতে সক্ষম হয়েছে।

বার্নস বলেছেন যে ইরান এবং রাশিয়ার মধ্যে সহযোগিতা ‘এ মুহূর্তে একটি খুব বিপজ্জনক দিকে খুব দ্রুত গতিতে চলছে।’ ‘আমরা জানি যে ইরানিরা ইতিমধ্যেই রাশিয়ানদের শত শত সশস্ত্র ড্রোন সরবরাহ করেছে, যেগুলি তারা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের এবং ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে হামলার জন্য ব্যবহার করছে,’ তিনি বলেছিলেন। সূত্র: বিজনেস ইনসাইডার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ