Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানকে চাপে রাখতে সিআইএ প্রধান এখন ইসরাইলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১১:৫৮ এএম

ইরানকে চাপে রাখতে ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের সঙ্গে বৈঠক করতে তেলআবিবে এখন অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নস।

গতকাল মঙ্গলবার তার আগমন এমন সময়ে হলো যখন এই অঞ্চলে উত্তেজনা দ্রুত বেড়ে চলেছে এবং ওমান উপসাগরে ইসরাইলে পরিচালিত একটি তেলের ট্যাঙ্কার ড্রোন হামলার সম্মুখীন হয়েছে। পশ্চিমা সরকারগুলি এ ঘটনার জন্য তেহরানকে দায়ী করেছে।

গত সপ্তাহে, ইরান সমর্থিত কট্টরপন্থী লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে সীমান্ত এলাকায় লড়াই উত্তেজনা বৃদ্ধি পেয়েছিল। হিজবুল্লাহর ছোঁড়া রকেট ইসরাইলের সামরিক অবস্থানের কাছাকাছি আঘাত হানে। প্রতিশোধমূলকভাবে ইসরাইলে দক্ষিণ লেবাননে হামলা করে।
লেবানন থেকে রকেট নিক্ষেপের পর, ইসরাইলি বাহিনী লেবাননের সীমান্তে আর্টিলারি গুলি ছুড়েছে, ৬ আগস্ট, ২০২১। হিজবুল্লাহ জঙ্গিগোষ্ঠী বলেছে যে তাদের ছোঁড়া রকেট লেবানন সীমান্তের কাছে ইসরাইলের সামরিক অবস্থানের কাছাকাছি আঘাত হানে।

লেবানন থেকে রকেট নিক্ষেপের পর, ইসরাইলি বাহিনী লেবাননের সীমান্তে আর্টিলারি গুলি ছুড়েছে, ৬ আগস্ট, ২০২১। হিজবুল্লাহ জঙ্গিগোষ্ঠী বলেছে যে তাদের ছোঁড়া রকেট লেবানন সীমান্তের কাছে ইসরাইলের সামরিক অবস্থানের কাছাকাছি আঘাত হানে।

আইএ প্রধান উইলিয়াম বার্নস, তার তিন দিনের সফরে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট, ইসরাইলি মোসাদ গোয়েন্দা সংস্থার প্রধান ডেভিড বার্নিয়া এবং অন্যান্য শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে।

মূল আলোচ্য বিষয়গুলো হবে ইরানের পারমাণবিক কর্মসূচি, তেহরানের আঞ্চলিক কর্মকাণ্ড এবং ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সম্ভাব্য পররাষ্ট্রনীতি। ইব্রাহিম রাইসি একজন ইসলামী কট্টরপন্থী প্রাক্তন বিচারক। তিনি ইরানের বিচার বিভাগে কর্মরত অবস্থায় কথিত নির্যাতনে তার ভূমিকার জন্য যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

উল্লেখ্য, সিআইএ প্রধান গতকাল মঙ্গলবার পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে পৌঁছান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর বিল বার্নস সিআইএর পরিচালক হিসেবে দায়িত্ব নেন এবং এটিই তার প্রথম ইসরাইল সফর। সূত্র : খবর ফ্রান্স২৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআইএ প্রধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ