Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোয়েন্দাদের উহানের সাথে করোনার সংযোগ খুঁজতে বলল হোয়াইট হাউস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৩:০৬ পিএম

বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তাদের মতে, চীনের উহানের একটি সরকারী পরীক্ষাগার করোনাভাইরাস প্রাদুর্ভাবের উদ্ভব হয়েছিল। প্রেসিডেন্ট ট্রাম্পও মহামারীটির জন্য চীনকে দোষারোপ করছেন। যদিও সিআইএর’র এক শীর্ষ কর্মকর্তা এমন সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। এমন পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসনের সিনিয়র উর্ধ্বতন কর্মকর্তারা দেশটির গুপ্তচর সংস্থাগুলোকে তাদের দাবি সমর্থন করার জন্য এবং প্রমাণের সন্ধানের জন্য চাপ দিয়েছেন।

কিছু গোয়েন্দা বিশ্লেষক উদ্বেগ প্রকাশ করেছেন যে, প্রশাসনের কর্মকর্তাদের চাপ ভাইরাস সম্পর্কে মূল্যায়নকে বিকৃত করে দেবে এবং তারা এমন একটি রোগকে রাজনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহার করে চীনের সাথে তীব্র লড়াইয়ে মেতে উঠেছে যা সারা বিশ্বে ৩ কোটিরও বেশি লোককে সংক্রামিত করেছে।

বেশিরভাগ গোয়েন্দা সংস্থাগুলো চীনের কোনও গবেষণাগারের সাথে করোনার সংযোগের চূড়ান্ত প্রমাণ পাওয়া যেতে পারার বিষয়ে সন্দিহান। করোনভাইরাসটির জেনেটিক্স নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা বলেছেন যে, অপ্রতিরোধ্য সম্ভাবনা হল এটি প্রাণী থেকে অন্য কোথাও মানবদেহে উত্থিত হয়েছিল, যেমনটি ঘটেছে এইচআইভি, ইবোলা এবং সার্সের ক্ষেত্রে।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ সূত্রে জানা গেছে, সেক্রেটারি অফ স্টেট অফ মাইক পম্পেও এ বিষয়ে সবচেয়ে কঠিন অবস্থানে রয়েছেন। তিনি গোয়েন্দা সংস্থাগুলিকে আরও তথ্যের জন্য চাপ দেয়ার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছেন। চীনের সাংবাদিক হিসাবে কাজ করা মার্কিন সহ জাতীয় সুরক্ষা উপদেষ্টা ম্যাথু পটিংগার জানুয়ারিতে গোয়েন্দা সংস্থাগুলিকে এমন তথ্য সংগ্রহ করার জন্য চাপ দিয়েছিলেন যেগুলো চীনের কোনও পরীক্ষাগারের সাথে করোনার সংযোগের তত্ত্বকে সমর্থন করতে পারে।

পাশাপাশি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের অস্ত্র ট্ট্র্যাকিংয়ের প্রধান অ্যান্টনি রুজিগারো জানুয়ারিতে একটি ভিডিও কনফারেন্স চলাকালীন হতাশা প্রকাশ করেছিলেন যে সিআ.এ করোনা প্রাদুর্ভাবের উৎসটির কোনও তত্ত্ব পেতে অক্ষম ছিল। সিআইএ’র সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, মার্কিন প্রশাসনের উচ্চ আত্মবিশ্বাস থাকলেও তাদের এমন তত্ত্ব সমর্থন করার পক্ষে তাদের কাছে যথেষ্ট প্রমাণ নেই। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ