Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিথুয়ানিয়া-লাটভিয়া সীমান্তে গ্যাস পাইপলাইনে ভয়াবহ বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ২:৩২ পিএম

লিথুয়ানিয়া ও লাটভিয়া সীমান্ত লাগোয়া একটি গ্যাস পাইপলাইনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শুক্রবার (১৩ জানুয়ারি) বিকালে লাটভিয়া সীমান্তবর্তী পাসভ্যালিস অঞ্চলে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিস্ফোরণের পর আশপাশের এলাকা আলোকিত হয়ে যায়। যদিও সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
লাটভিয়ার প্রতিরক্ষামন্ত্রী আর্টিস প্যাবিক্স টুইটারে লেখেন, ঘটনার কারণ তদন্ত করা হবে। তিনি বলেন, নাশকতার বিষয়টিও উড়িয়ে দেওয়া যায় না।
কিন্তু পাইপলাইনের অপারেটর জানান, এই বিস্ফোরণ নাশকতা বলে মনে হচ্ছে না।
লিথুয়ানিয়ার গ্যাস ট্রান্সমিশন কোম্পানি অ্যাম্বার গ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নেমুনাস বিকনিয়ুস বলেছেন, ‘প্রাথমিকভাবে আমরা সন্দেহজনক কোনো কারণ খুঁজে পাইনি, কিন্তু তদন্তে সব বিষয় খতিয়ে দেখা হবে।’
নেমুনাস বলেছেন পাইপলাইনটি ১৯৭৮ সালে নির্মিত হয়। সম্প্রতি রক্ষণাবেক্ষণের কাজ করা হয়। সেটি বিস্ফোরণের কোনো কারণ হতে পারে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার তদন্ত রিপোর্ট শিগগির জানানোর কথাও বলেন তিনি।
মেয়র, গিন্টাউটাস গেগুজিনস্কাস, এলআরটিকে বলেছেন বিস্ফোরণের কারণ সম্পর্কে তার কাছে কোনও সুনির্দিষ্ট তথ্য নেই। তবে স্থানীয় বাসিন্দারা তাকে বলেন, ‘তারা পাইপলাইনের কাছে কিছু কাজ করতে দেখেছেন যেখানে বিস্ফোরণ ঘটেছে।’
এদিকে, ওই এলাকার বাসিন্দাদের এখন বিকল্প লাইনে গ্যাস সরবরাহ করা হচ্ছে।
ইউক্রেনের মতো লিথুয়ানিয়ার সঙ্গেও রাশিয়ার সীমান্ত সংযোগ আছে। বাল্টিক সাগর হয়ে রাশিয়া থেকে জার্মানিতে যাওয়া নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনেও কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। সূত্র: বিবিসি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ