Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরেকটি শিরোপার ওয়াদা জ্যোতির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অনুমিতভাবেই নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের চ্যাম্পিয়ন হয়েছে ফেভারিট বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় বসতে যাওয়া মূল আসরে জায়গা নিশ্চিতের ট্রফি নিয়ে দেশে ফেরার পথে উড়ানে বসেই নিগার সুলতানা জ্যোতির দলকে কষতে হয়েছে আরেকটি শিরোপা ধরে রাখার হিসেব। ক’দিন পরেই যে ঘরের মাঠে বসতে যাচ্ছে নারী এশিয়া কাপ। প্রথমবারের মতো বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মেয়েদের এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াই। তার উপর আসরটির বর্তমান চ্যাম্পিয়নও বাংলাদেশ। ২০১৮ সালে ভারতকে হারিয়ে এশিয়ার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল টাইগ্রেসরা। এবার স্বাগতিক হওয়ায় প্রত্যাশার চাপ কিছুটা বেশি থাকবে স্বাভাবিক। তবে সেই চাপকে তুড়ি মেরে উড়িয়ে দেওয়ার আত্মবিশ্বাসই ঝরল জ্যোতির কণ্ঠে। গতকাল সকালে সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরে ট্রফি হাতে বিমানবন্দরে বাংলাদেশ অধিনায়ক দ্বীপ্ত কণ্ঠে জানালেন, চ্যাম্পিয়ন হতে ১১০ ভাগ আশাবাদী তারা।
সকালে দেশে ফিরে এলে বিমানবন্দরে তাদের জানানো হয় ফুলেল অভ্যর্থনা। পরে গণমাধ্যমকে জ্যোতি বলেন, এশিয়া কাপের আগে এরকম একটি টুর্নামেন্ট তাদের প্রস্তুতিতে রাখছে এগিয়ে, ‘আমি বলবো যে এটি আমাদের জন্য সেরা প্রস্তুতি ছিল, কারণ ম্যাচ অনুশীলনের চেয়ে ভালো কোনো প্রস্তুতি হতে পারে না। যেহেতু আমরা এই ফরম্যাটেই খেলে এসেছি, তাই এশিয়া কাপে এটি আমাদের অনেক বেশি হেল্প করবে। কারণ কমবেশি দল কিন্তু আমরা একই পাচ্ছি। আমরা একসঙ্গে খেলছি। এশিয়া কাপে যদি টিম কম্বিনেশন ঠিক থাকে, দল হিসেবে কাজ করতে পারি আমার কাছে মনে হয় এশিয়া কাপে ভালো একটা রেজাল্ট হবে।’ আগেরবার ভারতকে হারিয়ে জিততে পারলেও শক্তিতে গেল চার বছরে ভারত অনেক এগিয়ে গেছে। শ্রীলঙ্কা, পাকিস্তানও সমীহ করার মতো শক্তি। তবে জ্যোতি মনে করেন শিরোপা জিততে একশো ভাগের বেশি আশাবাদ কাজ করছে তাদের, ‘১১০ ভাগ অবশ্যই (আশাবাদী। কারণ নিজের মাটিতে খেলা এবং দল ভালো শেপে আছে। তাই অবশ্যই চাইবো ঘরের মাঠে ঘরের শিরোপা থাকে।’
কদিন আগে সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে তোলপাড় ফেলে দেয় বাংলাদেশ নারী ফুটবল দল। তবে এশিয়া কাপের নামার আগে ফুটবল নয় নিজেদের থেকেই বেশি অনুপ্রেরণা খুঁজছেন ক্রিকেটাররা, ‘অনুপ্রেরণা আমি আমাদের দিক থেকে চিন্তা করতেছি কারণ আমরা কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন। আমাদের দলে অনেকেই আছে যারা এশিয়া কাপ খেলেছে। কাজেই সবাই অভিজ্ঞ। ঘরের মাঠে যেহেতু খেলা নিজেদেরকে এগিয়ে রাখাই উচিত। যেহেতু আমরা ভালো একটা প্রস্তুতি পেয়েছি। চ্যাম্পিয়নশিপের মতো বড় অনুপ্রেরণা কিন্তু কিছু হতে পারে না আমার মতে। সেক্ষেত্রে আমার মনে হয় যে সবচেয়ে বড় অনুপ্রেরণা হলো আমরা বিশ্বকাপে কোয়ালিফাই করে এসেছি যেটা হচ্ছে পুরো দলকে বুস্ট আপ করছে।’
টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে এশিয়া কাপের আসরও হবে ক্ষুদ্র ফরম্যাটে। বাংলাদেশের এই আত্মবিশ্বাসের বুনিয়াদটা এসেছে আমিরাত থেকেই, তার উপর ঐদিনই আরো শক্তিশালী এক দলও দিয়েছে বিসিবি। দলে ফিরেছেন বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে খেলতে গিয়ে অনুশীলনে চোট পেয়ে ছিটকে যাওয়া পেসার জাহানারা আলম। বাছাই পর্বের মাঝ পথে জায়গা পাওয়া ফারিহা আক্তার তৃষ্ণা ও সোহেলী আক্তারও আছেন স্কোয়াডে। সে স্কোয়াডে থেকে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন বাদ পড়েছেন পেসার মারুফা আক্তার ও শারমিন আক্তার সুপ্তা। তবে এই দুজনই আছেন স্ট্যান্ড বাই হিসেবে। তাদের সঙ্গে এ তালিকায় রয়েছেন নুজহাত তাসনিয়া ও রাবেয়া খান।
আগামী ১ অক্টোবর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের অষ্টম আসরের যাত্রা শুরু করবে জ্যোতির দল। ৭ দলের টুর্নামেন্টে রাউন্ড রবিন পদ্ধতিতে প্রথম পর্বে প্রত্যেকে একে অপরের বিপক্ষে খেলবে একবার করে। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল উঠবে সেমি-ফাইনালে। ফাইনাল হবে ১৫ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দুই ভেন্যুতে।
নারী এশিয়া কাপের বাংলাদেশ
দল : নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), শামিমা সুলতানা, ফারজানা হক পিংকি, রোমানা আহমেদ, রিতু মনি, লতা মন্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারী, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, ফাহিমা খাতুন, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা ও সোহলী আক্তার। স্ট্যান্ড বাই : মারুফা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, নুজহাত তাসনিয়া ও রাবেয়া খান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপা

১৬ অক্টোবর, ২০২২
১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ