Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিরোপার সপ্তমে ভারত

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

লাকি সেভেনে চ্যাম্পিয়নের বর্ণিলতা ছড়ালো ভারতী নারী ক্রিকেট দল। সেই সাথে জিতিয়ে রাখলো নারীদের এশিয়া কাপ মানেই যেন ভারতের সিংহাসন! গত আসরে বাংলাদেশের কাছে রাজত্বের কর্তৃত্ব হারালেও আবার বীর দর্পে সেই সিংহাসনে তারাই। গতকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট মাঠে অনুষ্ঠিত মহা আয়োজনের নারী এশিয়া কাপে শ্রীলঙ্কাকে নাকানিচুবানি খাইয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। শিরোপার মঞ্চে শ্রীলঙ্কাকে কোনো পাত্তাই দেয়নি এ আসরের ৬ বারের চ্যাম্পিয়নরা। অসাধারন বল করে লঙ্কানদের ৬৫ রানে বন্দি করে ভারতের নারীরা। চামারি আতাপাত্তুদের দেওয়া সহজ লক্ষ্য ৮ উইকেট ও ৬৯ বল বাকি রেখেই জয়ের লক্ষে পৌছে যায় ভারত। এতে সপ্তমবারের মতো এশিয়া সেরার মুকুট মাথায় তুলে নেয় ভারতীয় নারী ক্রিকেট দল।

স্মৃতি মান্ধানার ঝড়ো ইনিংসে ৬৬ রানের লক্ষ্য তাড়া কিছুই যেন মনে হয়নি ভারতীয় নারীদের। তারপর চ্যাম্পিয়নের আনুষ্ঠানিক ঘোষনা নিল ভারতীয়রা। মান্ধানা ২৫ বলে ৬ চার আর ৩ ছক্কায় খেলেন ৫১ রানের হার না মানা ইনিংস। এর আগে ৯ উইকেটে ৬৫ রানেই থেমে যায় শ্রীলঙ্কার ইনিংস। ২৫ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে বসা দলটির জন্য এই পর্যন্ত যাওয়াও কঠিন ছিল। দশ নম্বর ব্যাটার ইনোকা রানাভিরা ২২ বলে অপরাজিত থাকেন ১৮ রানে।
এদিন টস জিতে ব্যাটিং বেছে নেওয়াই যেন কাল হয়েছে শ্রীলঙ্কার। পাঁচবারের ফাইনালিস্ট দলটি ভারতীয়দের বোলিং তোপে শুরু থেকেই দাঁড়াতে পারেননি লঙ্কান মেয়েরা। ৯ রানে ৪ আর ৩২ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে লড়াইয়ে ফেরার সম্ভাবনাও তৈরি করতে পারেনি চামারি আতাপাত্তুর দল। শেষ পর্যন্ত খুঁড়িয়ে খুঁড়িয়ে যে ২০ ওভার পর্যন্ত যেতে পেরেছে, এটাই অনেক কিছু। লঙ্কান ব্যাটারদের মধ্যে দুই অংক ছুঁতে পেরেছেন কেবল ওসাদি রানাসিংহে আর ইনোকা রানাভিরা। ২০ বল খেলে ১৩ রান করে আউট হন রানাসিংহে। আর শেষদিকে দশ নম্বর ব্যাটার ইনোকা ২২ বলে অপরাজিত ১৮ করে আরও বড় লজ্জা থেকে বাঁচান দলকে। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল রেনুকা সিং। মাত্র ৫ রানেই ৩ উইকেট শিকার করেছেন তিনি। দুটি করে উইকেট নিয়েছেন স্নেহ রানা আর রাজেশ্বরী গায়াকদ। ফাইনাল সেরা হয়েছেন ভারতের রেনুকা সিং, ৯৪ রান ও ১৩ উইকেট নিয়ে আসর সেরাও চ্যাম্পিয়ন দলের অলরাউন্ডার দীপ্তি শর্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপার সপ্তমে ভারত

১৬ অক্টোবর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ