Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বান্দরবানের মিয়ানমার সীমান্তে মর্টার শেল নিক্ষেপে ১ জন নিহত আহত ৭

মাইন বিস্ফোরণে বাংলাদেশী যুবকের পা উড়ে গেছে

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:০২ পিএম | আপডেট : ১১:২৫ পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২২

বান্দরবানের ঘুমধুমের তুমব্রু সীমান্তে মর্টার শেল নিক্ষেপ করেছে মিয়ানমার। এ ঘটনায় প্রাণ গেছে মো. ইকবাল (১৭) নামে এক যুবকের। এছাড়া গুরুতর আহত হয়েছেন ৭ জন রোহিঙ্গা। তাদের গুরুতর অবস্থায় ভর্তি করা হয়েছে স্থানীয় হাসপাতালে।শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮ টার দিকে ঘটনা ঘটে।

নিহত ইকবাল শূন্যরেখা রোহিঙ্গা শিবিরের খোনার পাড়া এলাকার মনির আহম্মদের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় ইউনিয়ন পরিষদদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। তিনি বলেন, আজ রাতে এই ঘটনা ঘটে। এতে মো. ইকবাল নামে একজন মারা গেছে। গুরুতর আহত হয়েছেন আরও ৭ জন রোহিঙ্গা। এ নিয়ে এলাকায় চরম আতংক ছড়িয়ে পড়েছ।

এর আগে বিকেল ৩ টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশী এক যুবক গুরুতর আহত হয়েছে। বিস্ফোরণে ওই যুবকের পা উড়ে গেছে।
শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে ৩৫ নম্বর পিলারের কাছে জিরো লাইনে এ ঘটনা ঘটে।
আহত ওই যুবকের নাম অথাইন তঞ্চঙ্গ‍্যা (২২)। সে তুমব্রু হেডম‍্যান পাড়ার অংক‍্যথাইন তঞ্চঙ্গ‍্যার ছেলে। আহত যুবককে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে এ ঘটনার পর সীমান্তে লোকজনদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বিজিবি লোকজনদের সীমান্ত এলাকায় যেতে দিচ্ছনা। পুলিশ ও স্থানীয় লোকজন জানায়, বিকেল ৩টার দিকে অথাইন ও অপর এক যুবক জিরো লাইনের কাঁটাতারের বেড়া এলাকায় যায়। সেখানে হঠাৎ মাইন বিস্ফোরণে অথাইন এর বাম পা উড়ে যায়। তাকে স্থানীয়রা উদ্ধার করে প্রথমে কুতুপালং এমএসএফ হাসপাতাল পরে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করে। মাইন্ড বিস্ফোরণে ওই এলাকায় একটি গরুও মারা যায়। তবে কি কারণে ওই দুই যুবক বিজিবির নিষেধাজ্ঞা সত্ত্বেও জিরো লাইনে গিয়েছিল তা এখনো জানা যায়নি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নাইক্ষ‍্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস জানিয়েছেন, সীমান্তে নিরাপত্তা বাহিনী টহল জোরদার করেছে এবং স্থানীয়দের সীমান্ত এলাকায় যেতে নিষেধ করা হয়েছে। নিরাপত্তা বাহিনী ও স্থানীয়রা ধারণা করছেন, মিয়ানমারের সেনাবাহিনী অথবা আরাকান আর্মি সীমান্তে এসব মাইন পুঁতে রেখেছে।

উল্লেখ্য, গত এক মাসের বেশি সময় ধরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি মিয়ানমার সীমান্তে সেদেশের স্বাধীনতাকামী আরাকান আর্মির সাথে মিয়ানমার সেনাবাহিনী ও সীমান্ত রক্ষি বিজিপির মধ্যে লড়াই চলছে। এসব ঘটনাকে কেন্দ্র করে সীমান্তের দু পারে উত্তেজনা বিরাজ করছে। এ ঘটনায় বেশ কয়েকটি মর্টারশেল ও গুলি এসে পড়েছে বাংলাদেশের মধ্যে। সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে বর্ডার গার্ড বিজিবি। এলাকায় আতংক বেড়ে গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বান্দরবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ