Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একটি জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছে ৭ মার্চের ভাষণ : ডা. প্রাণ গোপাল দত্ত এমপি

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ৮:০৭ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, স্বাধীনতা পদকপ্রাপ্ত বরেণ্য চিকিৎসক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে মুক্তিকামী বাঙালি জাতিকে মুক্তির বাণী শুনিয়েছিলেন। আর ৭ই মার্চের সেই ভাষণেরই পথ ধরে টানা নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের সফল পরিণতি স্বাধীন বাংলাদেশ৷ এই ভাষণই একটি জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেছে৷ মুক্তিযুদ্ধ চলাকালেও এই ভাষণ প্রেরণা জুগিয়েছে৷ ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ দেশ-কালের গণ্ডি ছাড়িয়ে সার্বজনীন হয়ে উঠেছে।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেলে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে কুমিল্লার চান্দিনায় বর্ণাঢ্য আনন্দ র‍্যালী শেষে মোকামবাড়ী শাহী ঈদগাহ মাঠে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সংক্ষিপ্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন এমপি ডা. প্রাণ গোপাল দত্ত।

বক্তৃতায় তিনি পবিত্র শব-ই বরাতের রাতে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখা, শান্তি প্রতিষ্ঠাসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যদের জন্য দোয়া করার জন্য সকলের নিকট অনুরোধ করেন। এছাড়া তিনি আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থের জন্য দোয়া প্রার্থনা করেন।

বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন- কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ নেতা মো. মজিবুর রহমান, জেলা পরিষদ সদস্য অধ্যাপক বজলুর রহমান, চান্দিনা পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মো. মফিজুল ইসলাম, উপজেলা কৃষকলীগ সাবেক সভাপতি ও মাইজখার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ্ সেলিম প্রধান, উপজেলা কৃষকলীগ সভাপতি মো. মনির খন্দকার, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক মো. লিটন সরকার, চান্দিনা উপজেলা স্বেচ্ছাসেবকলীগ আহবায়ক কাজী আখলাকুর রহমান জুয়েল, ব্যবসায়ী নেতা মো. শামীম হোসেন, যুব মহিলা লীগ সভাপতি রুবি আক্তার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ