Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুতিনের সমর্থনে বেলগ্রেডে বিশাল র‌্যালি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১১:৩৯ এএম

রুশপন্থি বহুসংখ্যক বিক্ষোভকারী দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে বিশাল র‌্যালি করেছেন। মস্কো ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থনে অনুষ্ঠিত রোববারের (১৩ মার্চ) এই বিক্ষোভে অংশগ্রহণকারীরা ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন। সোমবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভে অংশ নেওয়া ব্যক্তিদের হাতে সার্বিয়া ও রাশিয়ার পতাকা ছিল। এছাড়া বিক্ষোভকারীদের বেশ কিছু যানবাহনে জেড অক্ষর আঁকা ছিল। যা ইউক্রেনে সামরিক অভিযানে অংশ নেওয়া রুশ সামরিক যানবাহনে দেখা গেছে এবং এরপরই এই প্রতীক ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে উঠেছে।

রাশিয়াপন্থি এই বিক্ষোভটি সার্বিয়ার একটি কট্টর-ডানপন্থি গ্রুপ আয়োজন করেছিল বলে শোনা যাচ্ছে। এর আগে গত ৪ মার্চ হাজার হাজার সার্বিয়ান নাগরিক রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রাশিয়ার সমর্থনে প্রকাশ্যে বেলগ্রেডের রাস্তায় নেমেছিলেন। এর দু’দিন পর সেখানে একটি বড় যুদ্ধবিরোধী সমাবেশ হয়।

অবশ্য মস্কোর পক্ষে বিক্ষোভ হলেও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সার্বিয়া। তবে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা করেছে এমন দেশগুলোর তালিকা ক্রমেই বাড়লেও সার্বিয়া এখনও তাতে যোগ দেয়নি। সূত্র : বিবিসি



 

Show all comments
  • jack ali ১৪ মার্চ, ২০২২, ১১:৪৩ এএম says : 0
    বেলগ্রেড ইবলিশ দেরকে আল্লাহ ধ্বংস করে দাও???এরা আমাদের মুসলিম মা বোনদের কে গণহত্যা চালিয়েছে গণধর্ষণ করেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্বিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ