Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

জোকোভিচের পাশে গোটা সার্বিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

গতকাল দিনভর অস্ট্রেলিয়ার মূলধারার গণমাধ্যমের শিরোনামে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচ। দেশটির সীমান্ত বাহিনী (এবিএফ) নয়বারের অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয়ী এই সার্বিয়ান তারকার অস্ট্রেলিয়ার ভিসা বাতিল করেছে। এ নিয়ে বিশ্ব জুড়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা।
ঘটনার সূত্রপাত, আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে গতপরশুই মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছান জোকোভিচ। দেশটির করোনা-নীতি অনুযায়ী কোভিড-১৯ টিকা নেওয়া না থাকা কোনো ব্যক্তির প্রবেশাধিকার নিষিদ্ধ করে নীতিনির্ধারকেরা। অস্ট্রেলিয়ার বর্তমান সীমান্ত আইনে বলা হয়েছে, ২ ডোজ টিকা ছাড়া কাউকে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না। সেই খারাতেই কাটা পড়েছেন ৩৪ বছর বয়সী টেনিস তারকা। নিজ দেশের বিখ্যাত ক্রীড়া ব্যক্তিত্বের প্রতি এহেন আচরণে যার পর নাই হতাশ সার্বিয়ান প্রেডিসেন্ট আলেকজান্ডার ভুসিক। গতকাল দেয়া এক এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি আমাদের নোভাককে (জোকোভিচ) বলছি যে পুরো সার্বিয়া তার সঙ্গে আছে এবং আমাদের সংস্থাগুলো বিশ্বের সেরা টেনিস খেলোয়াড়ের হয়রানির অবসান ঘটানোর জন্য সবকিছু করছে।’
পরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সীমান্ত রক্ষার দায়িত্বে যারা আছেন, তারা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। একজন সেলিব্রিটি, একজন রাজনীতিবিদ, একজন টেনিস খেলোয়াড়, একজন সাংবাদিককে অন্যদের থেকে বেশি প্রশ্ন করা হবে বলে তারা আশা করতে পারেন।’
জোকোভিচ তার ভিসা বাতিলের অস্ট্রেলিয়ার সিদ্ধান্তকে আইনিভাবে চ্যালেঞ্জ করেছেন। দেশটির স্থানীয় সময় বিকেল ৪টায় আপিলের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু প্রয়োজনীয় নথিপত্র আদালতে যথা সময়ে না পৌঁছানোয় বিচারক শুনানির সময় পুনঃনির্ধারণ করেন। ফেডারেল কোর্টে অস্ট্রেলিয়ার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় আপিলের শুনানি হবে। আপাতত মেলবোর্ন বিমানবন্দরে ৯ ঘণ্টা আটক থাকার পর জোকোভিচকে কার্লটন হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। আদালতের রায় তার বিপক্ষে গেলে সেখান থেকেই তাকে দেশে পাঠিয়ে দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সার্বিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ