Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কসোভো-সার্বিয়া সীমান্তে ফের সহিংসতার আশঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২২, ১১:১৯ এএম

বলকান অঞ্চলের দুই দেশ কসোভো ও সার্বিয়ার সীমান্তে সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে বলে সতর্কতা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার এ সতর্কতা দেন ইইউর পররাষ্ট্রনীতি প্রধান জোসেফ বোরেল। মূলত গাড়ির নাম্বার প্লেট নিয়ে সার্বিয়ার সীমান্তবর্তী কসোভোর একটি অঞ্চলে উত্তেজনা দেখা দিয়েছে। খবর আল জাজিরার।
কসোভোর এ অঞ্চলে বসবাস করেন জাতিগত সার্বিয়ানরা। যারা কসোভোর আইন-কানুন মানতে চান না। এ নিয়ে সেখানে প্রায়ই উত্তেজনা চলে। এখন গাড়ির নাম্বার প্লেট নিয়ে জাতিগত সার্বিয়ানদের সঙ্গে কসোভোর সরকারের উত্তেজনা সৃষ্টি হয়েছে।
১৯৯৯ সালে তৎকালীন যুগোস্লাভিয়ার (বর্তমান সার্বিয়া এবং মন্টিনিগ্রো) বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে লিপ্ত হয় কসোভো লিবারেশন আর্মি। ওই যুদ্ধে ন্যাটোর হস্তক্ষেপের মাধ্যমে সার্বিয়া থেকে বিচ্ছিন্ন ও স্বাধীন হয়ে যায় কসোভো। ২০০৮ সালে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার স্বীকৃতি পায় তারা।
যুদ্ধের পরও অসংখ্য জাতিগত সার্বিয়ান কসোভোর উত্তর দিকের অঞ্চলে বসবাস করতে থাকেন। আর এসব জাতিগত সার্বিয়ান তাদের গাড়িতে এখনো সার্বিয়ার ইস্যু করা নাম্বার প্লেট ব্যবহার করেন। এখন কসোভো বলছে, ১৯৯৯ সালের আগে সার্বিয়ার দেওয়া নাম্বার প্লেট দিয়ে কসোভোতে গাড়ি চালানো যাবে না। কিন্তু সার্বিয়ানরা এটি মানতে নারাজ। এ নিয়ে চলছে দ্বন্দ্ব। কসোভো জানিয়েছে, মঙ্গলবার (২২ নভেম্বর) থেকে যেসব গাড়িতে সার্বিয়ার ইস্যু করা নাম্বার প্লেট থাকবে সেসব গাড়ির মালিককে ১৩০ ডলার জরিমানা করা হবে।
নাম্বার প্লেট নিয়ে তৈরি হওয়া দ্বন্দ্ব নিরসনে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার বুকিক এবং কসোভোর প্রধানমন্ত্রী আলবিন কুর্তির সঙ্গে বেলজিয়ামের ব্রাসেলসে জরুরি বৈঠকে বসেছিলেন ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তা জোসেফ বোরেল। কিন্তু তারা কোনো সমাধানে পৌঁছাতে পারেননি। এরপরই ইইউর শীর্ষ কর্মকর্তা দ্বন্দ্ব ছড়িয়ে পড়ার সতর্কতা দিয়েছেন।
আলোচনা ব্যর্থ হওয়ার পর সার্বিয়ার প্রেসিডেন্টও সতর্কতা দিয়েছেন। তিনি বলেছেন, ‘বলতে গেলে এটি এখন সংঘাতের দ্বারপ্রান্তে আছে।’
সংঘাতের সতর্কতা দিয়ে ইইউ পররাষ্ট্রনীতি প্রধান বলেছেন, ‘আজ যে আলোচনা ব্যর্থ হয়েছে এর জন্য আমি মনে করি দুই দেশের নেতারাই দায়ী এবং যদি কোনো ধরনের সংঘাত ছড়িয়ে পড়ে এরজন্য তারাই দায়ী থাকবেন।’
যুক্তরাষ্ট্র কসোভোকে আপাতত এ সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানিয়েছে। এছাড়া সার্বিয়ার প্রেসিডেন্টও গাড়িতে জরিমানা করার বিষয়টি পেছানোর আহ্বান জানিয়েছেন।
এদিকে কসোভোর এমন সিদ্ধান্তের প্রতিবাদে অসংখ্য জাতিগত সার্বিয়ান পুলিশ কর্মকর্তা গণহারে পদত্যাগ করেছেন।
কসোভো এবং সার্বিয়ার মধ্যকার উত্তেজনা দমিয়ে রাখতে কসোভোতে ন্যাটোর ৩ হাজার ৭০০ শান্তিরক্ষী নিয়োজিত আছেন। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার টুইটে বলেছেন, যে কোনো ধরনের সংঘাত আটকাতে দুই দেশকে অবশ্যই এগিয়ে আসতে হবে। সূত্র: আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কসোভো-সার্বিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ