Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫ পেসারের দলে নেই সেই এজাজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম


 ঘরের মাটিতে খেলা। তাই উইকেট ও কন্ডিশন অনুসারে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের জন্য স্কোয়াডে পাঁচ পেসার নিয়েছে নিউজিল্যান্ড। তাদের বিপক্ষে কঠিন পরীক্ষায় পড়তে হতে পারে মুমিনুল হকের দলকে। তবে চমকপ্রদ ব্যাপার হলো, কিউইদের স্কোয়াডে নেই মুম্বাইতে ভারতের বিপক্ষে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে বিরল কীর্তি গড়া বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল।
গতপরশু রাতে ১৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। পেসারদের ছড়াছড়ি থাকলেও নেই কোনো বিশেষজ্ঞ স্পিনার। দলে থাকা পাঁচ পেসার হলেন নেইল ওয়াগনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও কাইল জেমিসন। কনুইয়ের চোটের কারণে এই সিরিজে স্বাগতিকরা পাচ্ছে না নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসনকে। তার অনুপস্থিতিতে কিউইদের নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো পুরো সিরিজে অধিনায়কত্ব করবেন তিনি। আগের চারবারের প্রতিবারই সিরিজ চলাকালে নেতৃত্বের শূন্যস্থান প‚রণ করতে হয়েছে তাকে।
চোট কাটিয়ে দলে ফিরেছেন বাঁহাতি ব্যাটার ডেভন কনওয়ে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হাত ভেঙে ফেলেছিলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে আউট হওয়ার পর মেজাজ হারিয়ে ঘুষি মেরেছিলেন ব্যাটে। চোটের কারণে ভারতের মাটিতে নিউজিল্যান্ডের সবশেষ সিরিজে খেলা হয়নি তার। স্কোয়াডে কোনো বিশেষজ্ঞ স্পিনার না থাকায় রাচিন রবীন্দ্রকে প্রয়োজনে হাত ঘোরাতে দেখা যেতে পারে। আর পেস অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে ড্যারিল মিচেলকে।
ভারত সফরে ঐতিহাসিক পারফরম্যান্স উপহার দেওয়ার পরও এজাজের বাদ পড়া জন্ম দিয়েছে বিস্ময়ের। তবে নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেছেন, শিষ্যের জন্য দুঃখবোধ হলেও ঘরের মাঠে খেলাকে বিবেচনায় নিয়ে উপযুক্ত সিদ্ধান্তই নিয়েছেন তারা, ‘ভারতে রেকর্ড গড়ার পরও (বাদ পড়ায়) এজাজের জন্য দুঃখ লাগছে। কিন্তু দল নির্বাচনের ক্ষেত্রে আমরা সব সময়ই যেখানে যাকে দরকার, এই নীতি প্রয়োগ করে আসছি। আমরা বিশ্বাস করি, নিজেদের মাটিতে বাংলাদেশকে যেভাবে মোকাবিলা করতে চাই, সেজন্য সবচেয়ে উপযুক্ত ক্রিকেটারদের নির্বাচন করা হয়েছে।’
আগামী বছরের ১ জানুয়ারি সিরিজের প্রথম টেস্টে মাউন্ট মঙ্গানুইতে মুখোমুখি হবে দুই দল। ৯ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্টের ভেন্যু ক্রাইস্টচার্চ।
বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজের নিউজিল্যান্ড দল : টম ল্যাথাম (অধিনায়ক), টম বøান্ডেল (উইকেটরক্ষক), হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, রস টেইলর, উইল ইয়াং, নেইল ওয়াগনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, কাইল জেমিসন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেসার


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ