Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার পেসার নিয়ে খেলতে প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের কোনো আসরেই চার পেসার নিয়ে বোলিং আক্রমণভাগ সাজায়নি বাংলাদেশ। সবশেষ ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপেও তিন পেসারের উপস্থিতি ছিল টাইগারদের একাদশে। মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেনের সঙ্গে ছিলেন তাসকিন আহমেদ। কিন্তু ২০১৯ বিশ্বকাপের বাস্তবতা ভিন্ন হবে বলেই ইঙ্গিত দিলেন লাল সবুজের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন। আসন্ন ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে টাইগার দলে দেখা যেতে পারে চার পেসারের লাইন আপ।
সুজনের দেয়া তথ্যমতে, অভিজ্ঞ দুই পেসার মাশরাফি ও রুবেলের সঙ্গে থাকবেন মুস্তাফিজুর রহমান ও হালের পারফর্মার মোহাম্মদ সাইফউদ্দিন। বাড়তি একজন পেসার নেয়া হলে থাকতে পারেন তাসকিন আহমেদ, এবাদত হোসেন কিংবা আবু যায়েদ রাহির ভেতর থেকে যে কেউ। তবে তাসকিন আহমেদের থাকা না থাকা নির্ভর করছে তা ফিটনেসের ওপর। সুজন জানালেন, ‘আমরা যদি চার পেস বোলার নিয়ে খেলতে চাই সেটাতে আমরা প্রস্তুত। মাশরাফি, রুবেল, মুস্তাফিজের সঙ্গে সাউফউদ্দিন। সাইফউদ্দিন খেললে যেটা হবে ব্যাটিংয়ের শক্তি আরও বাড়বে।’
সুজনের কথাতে পরিস্কার চার পেসারকে খেলানো হবে ব্যাটিং গভীরতা বাড়াতে। সেক্ষেত্রে একাদশে খেলবেন সাইফউদ্দিন ও বাদ পড়বেন অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। সাকিব তো অটোমেটিক চয়েস, তাই তাকে নিয়ে আর বাড়তি কথার অবকাশ দেখলেন না সাবেক এই টাইগার দলপতি। তবে এর সবই নির্ভর করবে কণ্ডিশনের ওপর সেটাও স্পষ্ট জানিয়ে দিলেন, ‘এটা তো কণ্ডিশনের উপরে নির্ভর করবে। নর্দাম্পটনে খেললে একরকম হতে পারে, সাউদাম্পটনে খেললে আরেকরকম হতে পারে। সেটা নির্ভর করবে পার্টিকুলার ডেতে আপনি একজন স্পিনার বেশি খেলাবেন নাকি বাড়তি পেসার খেলাবেন। আর সাকিব তো আমাদের অটোমেটিক চয়েজ আছেই। মিরাজ বা সাইফউদ্দিন কাকে খেলাবে সেটা নিয়ে টিম ম্যানেজমেন্টের মধ্যে হয়তো বিস্তর আলোচনা হবে। আলটিমেটলি বাংলাদেশ টিম কী হবে সেটা তো বোঝাই যায়। অলরেডি গোছানো আছে টিম।’
বোলিং আক্রমণ বিভাগে প্রথম চার পেসার দেখা গিয়েছিল ২০১৫ সালে সফরকারী ভারতের বিপক্ষে। পরীক্ষামূলকভাবে চার পেসারকে মাঠে নামিয়ে সফল হয়েছিলেন অধিনায়ক মাশরাফি। নবাগত মুস্তাফিজ, তাসকিন, মাশরাফি, রুবেল তোপে প্রথমবারের মতো ভারতকে সিরিজ হারা গণ্ডিতে উপহার দিতে সক্ষম হয়েছিল দুর্বার বাংলাদেশ। এরপর বিভিন্ন সিরিজেও চার পেসার খেলেছে এক সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চার পেসার নিয়ে খেলতে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ