Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের খরচ ৮ লাখ কোটি ডলার, মৃত্যু সাড়ে নয় লাখ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১:১৫ পিএম

টুইন টাওয়ারে হামলার পরিপ্রেক্ষিতে দীর্ঘ দুই দশক ধরে সন্ত্রাস দমনের নামে আফগানিস্তানে যে যুদ্ধ চালিয়েছে যুক্তরাষ্ট্র তাতে দেশটির খরচ হয়েছে আট লাখ কোটি ডলার। আর মারা গেছে ৯ লাখ ২৯ হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির কস্টস অব ওয়ার প্রজেক্ট পরিচালিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে অবশ্য বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও মার্কিন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে গত ২০ বছরে দুই লাখ কোটি ডলার খরচ হয়েছে।
নতুন গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ৯/১১ পরবর্তী যুদ্ধগুলোতে যুক্তরাষ্ট্রের মোট বাজেট খরচ এবং ভবিষ্যতের বাধ্যবাধকতা ব্যয় প্রায় আট লাখ কোটি ডলার। এর মধ্যে দুই লাখ ১০ হাজার কোটি ডলারের বেশি খরচ করেছে মার্কিন সামরিক দপ্তর পেন্টাগন, এক লাখ ডলার দেওয়া হয়েছে সুদ হিসেবে এবং ২০৫০ সাল পর্যন্ত হতাহত সেনাদের ভবিষ্যত স্বাস্থ্যসেবা ব্যয় হিসেবে খরচ হবে দুই লাখ ২০ হাজার কোটি ডলার।
৯/১১ পরবর্তী কোনো মার্কিন সরকারই যুদ্ধের ব্যয় নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘৯/১১ পরবর্তী যুদ্ধে যুক্তরাষ্ট্রের কোনো সরকারই মোট ব্যয় হিসাব করেনি।
যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া এই যুদ্ধে দুই দশকেও শান্তির দেখা মেলেনি কখনোই। বরং বছরের পর বছর তাড়া খেয়ে বেড়ানো তালেবানই আবার ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করে, হাজার হাজার সেনার দেহ কফিনবন্দি করে, দেশের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ শেষ করে খালি হাতেই আফগানিস্তান থেকে ফিরতে হয়েছে যুক্তরাষ্ট্রকে। সূত্র : আল জাজিরা, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খরচ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ