Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের ৬৪ শতাংশ মানুষ চিকিৎসা সেবায় অতিরিক্ত অর্থ খরচ করতে বাধ্য হচ্ছে -আলোচনায় বক্তারা

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে ধনী-গরীব নির্বিশেষে ৬৪ শতাংশ মানুষ চিকিৎসা সেবা পেতে অতিরিক্ত অর্থ খরচ করতে বাধ্য হচ্ছে। অথচ দেশের বিভিন্ন প্রান্তে স্বাস্থ্যসেবা প্রদানের মান এই অতিরিক্ত অর্থ খরচের তুলনায় অসন্তোষজনক। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা যেন মানসম্পন্ন সেবা সুষ্ঠুভাবে প্রদান করে এবং সেবা গ্রহণ করতে গিয়ে যেনো মানুষকে নি:স্ব হতে না হয় সেই নিশ্চয়তা ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’ প্রদান করে। আগামী দিনগুলোতে ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং রাজনৈতিক সদিচ্ছাকে কাজে লাগিয়ে স্বাস্থ্যসেবার জন্য বর্তমানে গৃহীত পদক্ষেপসমূহের যথাযথ প্রয়োগের মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশের সাথে তালমিলিয়ে বাংলাদেশও ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা’র লক্ষ্যে তার সঠিক অগ্রযাত্রা সুনিশ্চিত করতে পারে।
গতকাল রাজধানীর বিএমএ ভবনে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে দেশের স্বাস্থ্য বিষয়ক সাংবাদিক, বাংলাদেশ সরকার প্রতিনিধি, ব্র্যাক ইউনিভার্সিটির জনস্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের উপস্থিতিতে এক বিশেষ আলোচনায় বক্তারা এসব কথা বলেন। জেমস্ পি. গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের যৌথ আয়োজনে এ আলোচনা অনুষ্ঠিত হয়।
বিশেষজ্ঞরা বলেন, চিকিৎসাসেবা পাওয়ার জন্য অতিরিক্ত অর্থ খরচ ও স্বাস্থ্য খাতের দুর্নীতি হ্রাস, এই খাতের সম্পদের যথাযথ ব্যবহার, সেবা প্রদানের ক্ষেত্রে সমতা নিশ্চিত করতে জনসচেতনতা গড়ে তুলতে এবং সরকারসহ অন্যান্য স্বার্থ-সংশ্লিষ্টদের প্রভাবিত করতে জোরালো ভূমিকা রাখতে পারে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর। আলোচনার মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক আসাদুল ইসলাম, ব্র্যাক ইউনিভার্সিটির জেমস্ পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথের রিসার্চ পরিচালক প্রফেসর মালবিকা সরকার এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি ও কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার তৌফিক মারুফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের ৬৪ শতাংশ মানুষ চিকিৎসা সেবায় অতিরিক্ত অর্থ খরচ করতে বাধ্য হচ্ছে -আলোচনায় বক্তারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ