Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনে তেলের ট্যাংকারে বিস্ফোরণ নিহত ১০, আহত ১১৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০৪ পিএম

বৈশ্বিক নৈরাজ্য চালানো মহামারি করোনাভাইরাসে থাবায় যখন দিশেহারা, তখন চীনে একটি তেলের ট্যাংকারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটল। এতে অন্তত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ১১৭ জন। গতকাল শনিবার চীনের একটি হাইওয়ের উপর এই বিস্ফোরণের ঘটনা ঘটে।
বিস্ফোরণের তীব্রতায় বহু বাড়ি ও কারখানা ভেঙে গেছে। চারপাশে কালো ধোঁয়ায় ঢেকে যায় বিস্ফোরণের পর। একাধিক গাড়িতে আগুন ধরে যায় ওই বিস্ফোরণের জেরে।
চীনের ঝেজিয়াং-এর ইস্টার্ন প্রভিন্সের কাছে এই ঘটনা ঘটেছে। সংবাদমাধ্যমে প্রকাশ হওয়া ফুটেজে দেখা গেছে, চারপাশ ধোঁয়ায় ঢাকা। আগুনের গোলা আকাশে উড়তে দেখা যাচ্ছে। সেগুলো গিয়ে পড়ছে আশেপাশে থাকা বাড়িঘরের ওপর।
এদিকে চীনে আবারো করোনা আঘাত হেনেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রাণঘাতী করোনা ভাইরাসে ৫৭ জন আক্রান্ত হয়েছেন। রোববার চীনের ন্যাশনাল হেলথ কমিশনের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে।
গত এপ্রিল মাসের পর এটি চীনে একদিনে করোনায় আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা। এমন পরিস্থিতিতে চীনে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
চীনের ন্যাশনাল হেলথ কমিশনের পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন করে আক্রান্তদের ৩৬ জনই বেইজিংয়ের। আর তারা স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। এছাড়া ওই ৩৬ জন বাদে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশে আরো দুজন স্থানীয়ভাবে করোনায় আক্রান্ত হয়েছেন। এই দুজনও বেইজিংয়ে আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন বলে জানা গেছে।
স্থানীয়ভাবে নতুন এই গুচ্ছ সংক্রমণের কারণে বেইজিংয়ের বেশ কিছু লকডাউন করা হয়েছে। বাজারের কাছাকাছি থাকা ১১টি আবাসিক এলাকার বাসিন্দাদের ঘরে থাকতে বলা হয়েছে। দুই মাস পর রাজধানীতে প্রথম করোনা শনাক্ত হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ