Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মিশরের আপত্তি উপেক্ষা, লন্ডনে তুতেনখামেনের মূর্তি নিলামে বিক্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৯, ৩:৩৪ পিএম

মিশরের দাবি, প্রায় পঞ্চাশ বছর আগে চুরি হয়ে গিয়েছিল মূর্তি। তাদের প্রবল আপত্তি সত্ত্বেও ‘বালক ফেরাউন’ তুতেনখামেনের প্রায় তিন হাজার বছরের প্রাচীন সেই মূর্তিই বৃহস্পতিবার ৬০ লাখ ডলারে বিক্রি হয়ে গেল লন্ডনের নিলামে। এবং এর জেরে বিতর্কে জড়াল নিলাম সংস্থা ক্রিস্টিজ়-ও।

তুতেনখামেনের শুধু মাথার অংশের ওই ১১ ইঞ্চির ‘চোরাই’ মূর্তিটির বিক্রি ঠেকাতে জুন মাস থেকে নিলাম সংস্থা ও ব্রিটিশ প্রশাসনের কাছে অনুরোধ জানিয়ে আসছিল লন্ডনে নিযুক্ত মিশরীয় দূতাবাস। নিলাম স্থগিত রাখতে বুধবারই যৌথ বিবৃতি দিয়েছিল মিশরের পররাষ্ট্র এবং পুরাতত্ত্ব মন্ত্রণালয়। তাদের দাবি ছিল, ক্রিস্টিজ় যে হেতু এই মূর্তির মালিকানা নিশ্চিত করতে পারেনি, তাই এর নিলামও অবৈধ।

ক্রিস্টিজ়-এর পাল্টা দাবি, মিশরের এই অভিযোগ ভিত্তিহীন। বছরের পর বছর ধরে মূর্তিটি যখন প্রদর্শনের জন্য জনসমক্ষে রাখা হয়েছিল, মিশর তখন কেন আপত্তি তোলেনি— সে প্রশ্নও রেখেছে নিলাম সংস্থাটি।



 

Show all comments
  • TARIQUL ISLAM ৭ জুলাই, ২০১৯, ৪:১৪ পিএম says : 0
    Egypt is owner of this mummy . That must be refund to Egypt. This occsion must be stopped & England should be punished.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিলাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ