Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের বল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গোলটি নিয়ে কত গল্প, আলোচনা-সমালোচনা। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে অনেকটা লাফিয়ে উঠে হাতের ছোঁয়ায় পিটার শিলটনকে ফাঁকি দিয়ে ইংল্যান্ডের জালে বল জড়িয়েছিলেন ডিয়াগো ম্যারাডোনা। ওই ম্যাচেই পরে প্রতিপক্ষের পাঁচ আউটফিল্ড খেলোয়াড়কে ছিটকে দিয়ে দুর্দান্ত গোল করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি, যেটি ‘গোল অব দ্য সেঞ্চুরি’ নামে পরিচিত। ওই ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল মেসির উত্তরসূরীরা। মেক্সিকোর আসর থেকে সেবার নিজেদের দ্বিতীয় এবং সবশেষ বিশ্বকাপ নিয়ে ফিরেছিল তারা। ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনার করা সেই ‘হ্যান্ড অব গড’ গোলের বলটি এবার উঠছে নিলামে। ধারনা করা হচ্ছে, অনেক ইতিহাসের সাক্ষী বলটি বিক্রি হতে পারে ২৫ থেকে ৩০ লাখ পাউন্ডে।
‘গোল অব দ্য সেঞ্চুরি’ নিয়ে যতটা না কথা হয়, তার চেয়ে ‘হ্যান্ড অব গড’ গোল নিয়েই আলোচনা-সমালোচনা হয় ঢের বেশি। ওই ম্যাচের তিউনিশিয়ান রেফারি আলি বিন নাসেরও এখন চাইছেন আলোচিত বলটি বিশ্বের ফুটবলপ্রেমীদের সঙ্গে ভাগাভাগি করে নিতে, ‘এই বলটি ফুটবল ইতিহাসের অংশ-বিশ্বের সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার এটাই সঠিক সময়।’ আলি নাসের সেদিন ম্যারাডোনার চালাকি ধরতে পারেননি। ইংল্যান্ডের আবেদন সত্ত্বেও খেলা চালিয়ে যান। পরে হাত দিয়ে গোল করা নিয়ে মুখ খুলেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। বলেছিলেন, গোলের পেছনে ‘কিছুটা ম্যারাডোনার মাথা এবং কিছুটা সৃষ্টিকর্তার হাত’ ছিল।
আলোচিত বলটি আগামী ১৬ নভেম্বর নিলামে তোলা হবে। ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। নিলামে অংশ নিতে আগ্রহীরা ২৮ অক্টোবর থেকে নিবন্ধন করতে পারবেন। নিলামকারী প্রতিষ্ঠান ‘গ্রাহাম বাড অকশন’-এর চেয়ারম্যান গ্রাহাম বাডের আশা, ফুটবলপ্রেমীদের মধ্যে দারুণ সাড়া ফেলবে এই নিলাম, ‘ওই ম্যাচের সময়, দুই দলের মধ্যেকার ইতিহাস এবং হ্যান্ডবল (হাত দিয়ে গোল)-এসব কারণে ম্যাচটি ফুটবল ইতিহাসের সবচেয়ে বিখ্যাত ও আবেগপূর্ণ ম্যাচগুলোর একটি হয়ে আছে। বলটি ঘিরে যে ইতিহাস আছেৃআমরা আশা করছি, নিলামে তোলা হলে এটি ভীষণ জনপ্রিয় হবে।’
সম্প্রতি ক্রীড়াঙ্গণে বেশ কিছু স্মৃতি-স্মারক নিলামে রেকর্ড ভেঙেছে। ইংল্যান্ডের বিপক্ষে ওই কোয়ার্টার-ফাইনালেই পরা ম্যারাডোনার জার্সি গত মে মাসে নিলামে বিক্রি হয়েছিল ৭৪ লাখ পাউন্ডে, যেটি বিশ্বরেকর্ড। এর তিন মাস পরেই গড়া হয় নতুন রেকর্ড। মিকি মানটেলের বেসবল কার্ড নিলামে বিক্রি হয় এক কোটি ৩ লাখ পাউন্ডে। গত সেপ্টেম্বরে বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানের ১৯৯৮ সালের এনবিএ ফাইনালসে খেলা জার্সি নিলামে বিকিয়েছিল ৮৭ লাখ পাউন্ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের বল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ