Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা- এমন এক নাম যা বাংলাদেশসহ সারা বিশ্বের ঘরে ঘরে সুপরিচিত। জাদুকরী ড্রিবলিং ও গোলের অসামান্য দক্ষতার মাধ্যমে লাখো হৃদয়ে স্থান নিয়েছেন তিনি। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে একটি গোল করেছিলেন আর্জেন্টাইন ফুটবলের ‘সোনালি বালক’ ম্যারাডোনা। তুমুল বিতর্কিত সে গোলের পর ম্যারাডোনা সেটিকে ‘ঈশ্বরের হাত’ হিসেবে অভিহিত করেছিলেন। সে খেলায় ম্যারাডোনা ইংল্যান্ডের ৬ খেলোয়াড়কে কাটিয়ে আরও একটি অসাধারণ গোল করেছিলেন, যেটি ক্রীড়া সাংবাদিক, গবেষক, সমালোচক ও ভক্তদের মাঝে শতাব্দীর সেরা গোল হিসেবে বিবেচিত।
সেদিনের খেলায় প্রথাগত আকাশী নীল আর সাদার জার্সির বদলে তার পরনে ছিল আর্জেন্টিনার গাড় নীল রঙের দ্বিতীয় জার্সি। সেদিনের খেলায় ২-০ গোলে পরাজিত হওয়ার পর ম্যারাডোনার সঙ্গে জার্সি বিনিময় করেছিলেন স্টিভ হজের কাছে ছিল। এতদিন এই জার্সি যক্ষের ধনের মতোই আগলে রেখেছিলেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার। এতদিন পর্যন্ত ম্যারাডোনার জার্সিটি ইংল্যান্ডের ম্যানচেস্টারে জাতীয় ফুটবল যাদুঘরের প্রদর্শনীতে ছিল। এর আগে কখনোই তা নিলামে উঠেনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদন মতে, নিলাম প্রতিষ্ঠান সথবি’স-এর মাধ্যমে জার্সিটি বিক্রি করা হবে। আগামী ২০ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত জার্সিটি কেনার অনলাইন নিলামে অংশ নেওয়া যাবে। এর আগে এটি লন্ডনে সথবি’স শোরুমে প্রদর্শনের ব্যবস্থা করা হবে। ধারণা করা হচ্ছে, আসন্ন নিলামে এই জার্সির দাম সোয়া ৫ মিলিয়ন ডলার (প্রায় ৪৫ কোটি টাকা) বা তারচেয়েও বেশি উঠতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিলামে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ