Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অজানা অঘটন ঘটেছে ওমান সাগরে

হামলার ২৪ ঘণ্টা না পেরোতেই ট্যাঙ্কারে বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৯, ১২:৩৮ এএম

সউদী আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার পরদিন ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে ভয়াবহ হামলা হয়েছে। বৃহস্পতিবার সকালের দিকে উপসাগরে পরপর দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে দাবি করেছে ইরান। আল-আলম টেলিভিশন নেটওয়ার্কের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল প্রেস টিভি এক প্রতিবেদনে এই দাবি করেছে। তবে এই হামলা কারা কিংবা কোন দেশের তেল ট্যাঙ্কারে হয়েছে সেব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। রুশ সংবাদমাধ্যম আরটি বলছে, ওমানের কাছে পারস্য উপসাগরে তেলবাহী ট্যাঙ্কার আক্রান্ত হওয়ার পর দুটি বিস্ফোরণ হয়েছে। তবে বিস্ফোরণে কারা জড়িত তা এখনো জানা যায়নি। পাকিস্তানি একট সূত্রের বরাত দিয়ে আরটি বলছে, আক্রান্ত হওয়ার পর ওই ট্যাঙ্ক থেকে প্রতিবেশি দেশগুলোর কাছে সহায়তা চেয়ে বার্তা পাঠানো হয়েছে। সামুদ্রিক নিরাপত্তাবিষয়ক ব্রিটিশ একটি গ্রুপ সতর্ক করে দিয়ে বলেছে, ওমান সাগরে অজানা এক অঘটন ঘটেছে। সউদী আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলায় ২৬ জন আহত হওয়ার পরদিন বৃহস্পতিবার সকালে ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে দুটি বিস্ফোরণের ঘটনাকে ইঙ্গিত করে এই সতর্কবার্তা দিয়েছে ব্রিটিশ ওই গ্রুপ। ওয়াশিংটন এবং তেহরানের চরম উত্তেজনার মাঝে এই বিস্ফোরণের ঘটনায় ‘সর্বোচ্চ সতর্কতা’ অবলম্বনের পরামর্শ দিয়েছে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনী পরিচালিত এই সংস্থাটি। এদিকে, মধ্যপ্রাচ্যে তেহরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও সউদী নেতৃত্বাধীন কয়েকটি দেশের চলমান উত্তেজনার মাঝে ইরানে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। বৃহস্পতিবার সকালের দিকে ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে হামলা হয়েছে বলে দাবি করেছে ইরান। তবে এই হামলার ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি দেশটি। মার্কিন সংবাদ সংস্থা এপি বলছে, ওমান সাগরে বিস্ফোরণের পর ব্রিটিশ নৌবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেয়া হয়েছে। ওই বিস্ফোরণ কী ধরনের ছিল, তা জানায়নি ব্রিটিশ নৌবাহিনী। তবে দেশটি বলছে, তারা বিস্ফোরণের ওই ঘটনায় তদন্ত শুরু করেছে। বাহরাইনভিত্তিক মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরের মুখপাত্র জশুয়া ফ্রে বলেছেন, ওই এলাকায় বিস্ফোরণের ঘটনার পর তার নেতৃত্বাধীন কমান্ড সতর্ক অবস্থানে রয়েছে। তিনিও বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। বার্তাসংস্থা এপিকে তিনি বলেন, আমরা বিস্তারিত তথ্য পেতে কাজ করছি। এদিকে, লেবাননের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-মায়াদিনের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল প্রেস টিভি দাবি করেছে, ওমান সাগরের কাছে দুটি তেলবাহী ট্যাঙ্কার আক্রান্ত হয়েছে। তবে দাবির পক্ষে কোনো ধরনের প্রমাণ দিতে পারেনি ইরানি এই সংবাদমাধ্যম। সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারাও ওমান সাগরে হামলার ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হননি। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি তেল ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণ হওয়ার প্রায় এক মাস পর ওমান সাগরে তেল ট্যাঙ্কারে হামলার খবর এল। এর আগে গত ১২ মে ফুজাইরাহ বন্দরে সউদী আরবের দুটি, আমিরাত এবং নরওয়ের একটি তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণ হয়। এই বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে পাল্টা প্রতিশোধের হুঁশিয়ারি দেয় সউদী। এই হুঁশিয়ারির এক মাসের মাথায় ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনা ঘটলো। যদিও ফুজাইরাহ বিস্ফোরণের সঙ্গে ইরানের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেছে তেহরান। এপি, রয়টার্স।

 



 

Show all comments
  • Saiful Islam ১৪ জুন, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    শিয়া খারিজিয়া আখুআনিরা এখন খুবই খুশি তারা তো এটাই চেয়েছিল
    Total Reply(0) Reply
  • Ahammed Ali ১৪ জুন, ২০১৯, ১:৪৪ এএম says : 0
    আসলে এই কাজ গুলো ইসরাইল করে অন্যের সাথে বিবাধ লাগাতে
    Total Reply(0) Reply
  • Khollan Khollan ১৪ জুন, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    এখন জাতিসংঘ বলোন, মানবাদীকার বলোন কেও কিছু বলবেনা, তারা এটাইতো চেয়েছিল ! এরা শিয়া ইরানকে পারতেছেনা পুরস্কৃত করতে! শতাব্দীর পর শতাব্দী সড়যন্ত্রকরে এখন শিয়া ইরানকে দিয়ে ইহুদীরা সফলতার পথ দেখতেছে!
    Total Reply(1) Reply
  • আমি এক মুসলিম সৈনিক ১৪ জুন, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    ইসরাইল আমেরিকা প্ল্যান করে এসব করছে
    Total Reply(0) Reply
  • Md Nasir Md Nasir ১৪ জুন, ২০১৯, ১:৪৫ এএম says : 0
    ইজরাইলের ও আমেরিকার সাথে বন্ধুত্ব করলে যা হয়
    Total Reply(0) Reply
  • alim ১৫ জুন, ২০১৯, ৪:৫১ পিএম says : 0
    সাদ্দামের পতনের পর ইরান আরে ইরাকের শিয়ারা আমেরিকার সাথে মিলে সুন্নিদের ওপর চরম নির্যাতন করে। বর্তমান ইরাক এর শিয়া প্রধানমন্ত্রী আমেরিকার দালাল এবং বন্ধু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অজানা

১৪ জুলাই, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ