Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অতিরিক্ত আইজিপি নিহত, আহত ২

শান্তিমিশনে সড়ক দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:১৫ এএম, ৭ মে, ২০১৯

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি রৌশন আরা বেগম নিহত হয়েছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় (স্থানীয় সময়) কঙ্গোর কিনশাসা নামক স্থানে তাকে বহনকারী গাড়িকে একটি লরি ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। এ ঘটনায় তাকে বহনকারী গাড়ির চালকসহ দু’জন আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে পুলিশের এসপি (কমান্ডার) ফারজানা ইসলামও রয়েছেন।
রৌশন আরা বেগম গত চলতি মাসের গত শনিবার মিশনে বাংলাদেশ পুলিশ ইউনিট সদস্যদের মেডেল প্যারেডে অংশ নিতে গিয়েছিলেন। শান্তিমিশনে পৌঁছানোর একদিন পর নিহত হলেন তিনি। এই নারী বাংলাদেশ পুলিশের প্রথম পুলিশ সুপার (এসপি) ছিলেন।
এদিকে, কঙ্গোতে সড়ক দুর্ঘটনায় রৌশন আরার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া পুলিশের আইজিপিসহ আরও অনেকে শোক প্রকাশ করেন। গতকাল পৃথক শোকবার্তায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। মৃত্যুকালে তিনি স্বামী, একমাত্র কন্যা ও ভাই-বোনসহ বহু আত্মীয়-স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন।
রৌশন আরার মৃত্যুতে পুরো পুলিশ প্রশাসনে শোকের ছায়া বইছে। এ ঘটনায় পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এছাড়া পুলিশের অন্যান্য কর্মকর্তারাও রৌশন আরার বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বলেন, রৌশন আরা ৩ মে মিশনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। কঙ্গোতে পৌঁছান ৪ মে। মিশনে পৌঁছানোর একদিন পরেই ৫ মে রোববার এ মর্মান্তিক সড়ক দুর্ঘটনার শিকার হন তিনি।
পুলিশ সদর দফতর সূত্র জানায়, রৌশন আরা বেগম ১৯৮৮ সালের ১৫ ফেব্রæয়ারি বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পুলিশ ক্যাডারে যোগদান করেন। মৌলিক প্রশিক্ষণ শেষে তিনি ঢাকায় শিক্ষানবীস সহকারী পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর রাজশাহীর সারদা পুলিশ একাডেমি, নারায়ণগঞ্জ ও ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) সহকারী পুলিশ কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৪ সালে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে কক্সবাজারে দায়িত্ব পালন করেন। এরপর একই পদে টাঙ্গাইল, কুমিল্লা ও চট্টগ্রামে কর্মরত ছিলেন।
তিনি ১৯৯৮ সালের ৩ ডিসেম্বর প্রথম নারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পেয়ে মুন্সীগঞ্জে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৬ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান।
এই পুলিশ কর্মকর্তা দেশের বাইরে যুক্তরাজ্যের পুলিশ স্টাফ কলেজ, ব্রামশিল থেকে স্ট্রাটেজিক প্ল্যাানিং কোর্স এবং লিডারশিপ কোর্স ফর ফিমেল লিডার’স ইন ইন্টারন্যাশনাল একাডেমি কোর্সে অংশগ্রহণ করেন।
পুলিশ বাহিনীতে অবদানের স্বীকৃতিস্বরূপ দুইবার আইজিপি ব্যাচপ্রাপ্ত হন এবং বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ পুলিশ পদক ‘পিপিএম’ লাভ করেন। ১৯৯৮ সালে তিনি মুন্সীগঞ্জের পুলিশ সুপার থাকাকালীন ‘অনন্যা শীর্ষ দশ-১৯৯৮’ পুরস্কার ও ২০১২ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন পুলিশের স্কলারশিপ অ্যাওয়ার্ড-২০১২ লাভ করেন।
রাজধানী ঢাকার মগবাজারের সাবেক টিএন্ডটি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ভিকারুননিসা-নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন রৌশন আরা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে বিএসএস (অনার্স), এমএসএস ডিগ্রি অর্জন করেন।



 

Show all comments
  • Abdur Rahman ৭ মে, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    May Allah give her Jannah. She was honest & Loyalty Police Officer.
    Total Reply(0) Reply
  • Emdadul Huda ৭ মে, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    May her soul rest in peace
    Total Reply(0) Reply
  • Dewan G Ahmed ৭ মে, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। উনি আমাদের মৌলভীবাজারে এস পি থাকা অবস্থায় একটি আইনি সহায়তার জন্য উনার কাছে গিয়েছিলাম। ধৈর্য্য সহকারে শুনেছেন ও তৎক্ষণাত ব্যবস্থা গ্রহন করেছেন। তার কাছে আমি অত্যন্ত কৃতজ্ঞ ও সারা জীবন মনে থাকবে। উনাকে জান্নাতুল ফেরদৌস এ অধিষ্টিত করার জন্য মহান আল্লাহ সুবহানু তায়ালার কাছে প্রার্থনা জানাই। আমিন। আমাদের পুলিশ বাহিনী তথা জাতীর জন্য একটি বড় ক্ষতি হয়ে গেল।
    Total Reply(0) Reply
  • Kazi Kamrujjaman ৭ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    বিশ্ব -শান্তির কল্যাণে এই মৃত্যু শহীদি মর্যাদা পাওয়ার দাবি রাখেন। অামি ওনার অাত্মার মাগফিরাত কামনা করি।
    Total Reply(0) Reply
  • আর আমিন মিঠু ৭ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    বাংলাদেশের প্রথম মহিলা এসপি, বর্তমান এআইজি রৌশন আরা বেগম কঙ্গোতো সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। তিনি জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত ছিলেন। বিনম্র শ্রদ্ধা, সৃষ্টিকর্তা পরপারে ভালো রাখুক
    Total Reply(0) Reply
  • Sadrul Haque ৭ মে, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মহান আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন। আমীন।
    Total Reply(0) Reply
  • Abul Hasan ৭ মে, ২০১৯, ১:৩৮ এএম says : 0
    Innanillahi oainna ilaihi rajiun, may Allah grant her jannatul ferdaus.
    Total Reply(0) Reply
  • Khairul Anam Khan ৭ মে, ২০১৯, ৬:০৫ এএম says : 0
    Add IGP Rawshanara was the pulice super in moulvibazar dist 2002 and 3 ,she was the best police officer, she has done lots of good job during her posting in our dist moulvibazar . I pray to almighty Allah subha tayla to grant her the jannathul ferdaws. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ