Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসিতে চড়েই বার্সার শিরোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সবকিছু এক প্রকার ঠিকই ছিল। জিতলেই টানা দ্বিতীয়বারের মত লিগ শিরোপা উঠবে বার্সেলোনার হাতে। পরশু তাই আয়োজন করেই মাঠে এসেছিলেন সমর্থকরা। কেউ কেউ তো উদযাপন করতে মাঠে কেকও নিয়ে হাজির। প্রিয় সমর্থকদের হতাশ করেননি লিওনেল মেসি। তার একমাত্র গোলেই লেভান্তেকে হারিয়ে ২০১৮-১৯ মৌসুমের লা লিগা শিরোপা জিতে নিয়েছে আর্নেস্তো ভালভার্দের দল।
শেষ ১১ মৌসুমে বার্সেলোনার এটি অষ্টম ও সব মিলে ২৬তম লিগ শিরোপা। সর্বোচ্চ ৩৩ বারের চ্যাম্পিয়ন চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ। ২০১০ সালের পর এই প্রথম ঘরের মাঠে শিরোপা উল্লাসের সুযোগ পেল বার্সা।
সেই প্রস্তুতি নিয়েই এদিন ন্যু ক্যাম্পে হাজির হন বার্সা সমর্থকরা। প্রায় ৯২ হাজার দর্শক উপস্থিতিতে গ্যালারি ছিল কানায় কানায় পূর্ণ। প্রিয় সমর্থকদের সামনে লা লিগায় নিজের দশম শিরোপা জেতেন ফুটবল জাদুকর; ক্লাবটির হয়ে যা ব্যক্তিগত সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ ৯টি শিরোপা জিতেছেন ক্লাব লিজেন্ড আন্দ্রেস ইনিয়েস্তা। আর তিন দলের হয়ে টানা অষ্টম লিগ শিরোপা জিতলেন আর্তুরো ভিদাল। এর আগে চিলির এই মিডফিল্ডার জুভেন্টাসের হয়ে চারটি ও বায়ার্ন মিউনিখের হয়ে তিনটি শিরোপা জেতেন।
লা লিগায় সর্বোচ্চ ১২টি শিরোপার স্বাদ পেয়েছেন ১৯৫০ ও ১৯৬০ এর দশকে রিয়াল মাদ্রিদে খেলা উইঙ্গার পাকো গেন্তো। এছাড়া ১০ বার শিরোপাটির স্বাদ পেয়েছেন ‘পিররি’ নামে পরিচিত রিয়ালেরই সাবেক স্প্যানিশ মিডফিল্ডার।
ম্যাচ শেষে বার্সা কোচ ভালভার্দে নিজের উচ্ছ¡াস প্রকাশ করেন। তবে সামনে যে এখনো কঠিন সব চ্যালেঞ্জ অপেক্ষা করছে তা ভুলে যাননি কাতালান কোচ, ‘যে ধরনের প্রতিদ্ব›দ্বী এখানে রয়েছে তাতে এত র্পাথক্য নিয়ে লিগ শিরোপা জয় করাটা কঠিন। কিন্তু টানা দুই বছর আমরা এটা করে দেখিয়েছি। আমরা সত্যিই আনন্দিত, সমর্থকরাও বিষয়টি নিয়ে দারুন গর্বিত। কিন্তু এখনো আমাদের সামনে কিছু চ্যালেঞ্জ বাকি রয়েছে।’
ট্রেবল জয়ের যে অভিলাষ লিওনেল মেসিরা মনের মধ্যে পুষে রেখেছেন এটা তার প্রথম শিরোপা মাত্র। কোপা দেল রের ফাইনালে উঠে রয়েছে তারা। এদিকে আসছে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষ লিভারপুল। এ কারণে মেসির সঙ্গে সার্জিও বুসকেটসকেও বেঞ্চে রেখে একাদশ সাজান কোচ। বলের দখল রেখে শুরু থেকেই লেভান্তের রক্ষণে চাপ বাড়ান ফিলিপ কুতিনহো-ইভান রাকিটিচ-লুইস সুয়ারেজরা। গোলের দেখা পাননি তারা। প্রতিটা আক্রমণের সমাপ্তি ছিল হতাশাজনক। শেষ পর্যন্ত তাই মেসির উপর ভরসা করতে হয় কোচকে।
স্কোরলাইনে ম্যাচের আসল চিত্র উঠে আসেনি। প্রথমার্ধে গোলের জন্য সব ধরণের প্রচেষ্টা চালায় বার্সেলোনা। শুরুর ৩০ মিনিটেই সুয়ারেজ-কুতিনহো-রাকিটিচদের শট সাত বার প্রতিহত করেন লেভান্তে গোলরক্ষক। দ্বিতীয়ার্ধের শুরু থেকে কুতিনহোর বদলি নামেন মেসি; পাল্টে যায় ম্যাচের চিত্র। ৬২তম মিনিটে ডি বক্সে ভিদালের আলতো হেডে বাড়ানো বল দুই জনকে কাটিয়ে বাঁ পায়ের শটে জালে পাঠিয়ে দেন মেসি। লিগ মৌসুমে এটি তার ৩৪তম গোল। আর লা লিগায় বদলি খেলোয়াড় হিসেবে করলেন ২৪তম গোল, চলতি শতাব্দীতে যা সর্বোচ্চ।
পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরার চেষ্টা চালায় লেভান্তে। কিন্তু তাদের কোন প্রচেষ্টা কাজে লাগেনি। এগিয়ে যাওয়ার পর মেসির নেতৃত্বে বেশ কয়েকবার আক্রমণ শানিয়েও আর জালের দেখা পায়নি বার্সা। দেম্বেলে-সুয়ারেজ-ভিদালদের লক্ষ্যভ্রষ্ট শটে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া হয়।
একই রাতে আগের ম্যাচে রিয়াল ভালাদলিদকে একমাত্র গোলে হারায় পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ।
৩৫ ম্যাচে ২৫ জয়, ৮ ড্র ও ২ হারে বার্সেলোনার পয়েন্ট ৮৩, সমান ম্যাচে ২২ জয় ৮ ড্র ও ৫ হারে ৭৪ পয়েন্ট অ্যাটলেটিকোর। বাকি তিন ম্যাচে বার্সার হারের বিপরীতে অ্যাটলোটিকো জিতলেও পয়েন্ট হবে সমান। সেক্ষেত্রে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকবে বার্সা।
৩৪ ম্যাচে ২০ জয়, ৫ ড্র ও ৯ হারে ৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে চার ও পাঁচে যথাক্রমে গেটাফে ও সেভিয়া। ৫২ পয়েন্ট নিয়ে আগামী মৌমুমে চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ করে নেয়ার দৌড়ে রয়েছে ভ্যালেন্সিয়াও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপা

১৬ অক্টোবর, ২০২২
১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ