Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের প্রতিশ্রুতি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, শান্তিরক্ষা কার্যক্রমে দ্রুত সাড়া দেওয়ার প্রস্তুতি ব্যবস্থা-এর অংশ হিসেবে বাংলাদেশ ২৬টি ক্ষেত্রে জাতিসংঘকে প্রতিশ্রুতি দিয়েছে। এরমধ্যে, বাংলাদেশ সেনাবাহিনীর ৯টি, নৌ বাহিনীর ৬টি, বিমান বাহিনীর ৩টি এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর ৮টি প্রতিশ্রুতিবদ্ধ বিষয় রয়েছে। গত শুক্রবার জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমে দ্রুত সাড়া দেওয়ার প্রস্তুতির ক্ষেত্রে বাংলাদেশের পূর্ণ সামর্থ্যরে কথা তুলে ধরে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ওই দিন জাতিসংঘের সদর দফতরে শান্তিরক্ষা কার্যক্রমের মন্ত্রী পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশ ‘মানুষবিহীন আকাশ নজরদারি’ ব্যবস্থার বিষয়েও একটি প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছি। পাশাপাশি আমরা শান্তিরক্ষার বিধি-বিধান প্রণয়ন সংক্রান্ত বিষয়ে জাতিসংঘে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছি।
মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের জনগণের ওপর ভয়াবহ সহিংসতার উদাহরণ টেনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অসামরিক জনগণের সুরক্ষায় আমরা ‘কিগালী নীতি’ অনুসরণ করে চলেছি। শান্তিরক্ষীদের প্রশিক্ষণেও আমরা ‘অসামরিক নাগরিকদের সুরক্ষা’ বিষয়টি বিস্তারিতভাবে অন্তর্ভুক্ত করেছি। প্রতিমন্ত্রী শান্তিরক্ষা কার্যক্রমে যৌন নিগ্রহ ও এর অপব্যবহার রোধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির কথা উল্লেখ করেন। জাতিসংঘের চাহিদা অনুযায়ী নারী শান্তিরক্ষী বৃদ্ধিতে বাংলাদেশের প্রতিশ্রুতির কথাও উল্লেখ করেন তিনি।
প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জাতিসংঘের নারী, শান্তি ও নিরাপত্তা এজেন্ডাসমূহ এগিয়ে নিতে বাংলাদেশ সর্বদাই সহায়ক ভূমিকা পালন করে চলেছে। প্রকৃতিগতভাবে শান্তি বিনির্মাণকারী হিসেবে নারীর ভূমিকা বৃদ্ধিতে সম্প্রতি আমরা জাতীয়ভাবে একটি কর্মপরিকল্পনার বাস্তবায়ন করছি।
প্রতিমন্ত্রী শান্তিরক্ষীদের দায়িত্ব পালন এবং নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে সম্পদের পর্যাপ্ততা ও অন্যান্য নিয়ামকের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। এছাড়া তিনি বিভিন্ন শান্তিরক্ষা মিশনে সরবরাহকৃত বাংলাদেশের আধুনিক সামরিক সরঞ্জামাদির কথাও উল্লেখ করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুসৃত পররাষ্ট্র নীতি অনুযায়ী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত প্রতিশ্রুতির কথাও এ সভায় তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলমের নেতৃত্বে বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল এ সভায় যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ