Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমার একমাত্র দোষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড -দুতার্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৭ পিএম

এই প্রথম দুতার্তে বিনা বিচারে হত্যাকাণ্ড ঘটানোর স্বীকার করে ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বলেছেন, তার একমাত্র দোষ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটানো। নিজের শাসনকাল নিয়ে গর্ব প্রকাশ করার পাশাপাশি হত্যাকাণ্ড ছাড়া তার আর কোনও দোষ নেই বলে এ সময় দাবি করেছেন তিনি।
বৃহস্পতিবার প্রেসিডেন্সিয়াল প্যালেসে দেওয়া ভাষণে সমালোচকদের উদ্দেশে দুতার্তে বলেছেন, “আমি সেনাবাহিনীর কাছে জানতে চেয়েছিলাম, আমার কী দোষ? আমি কি একটা পেসোও চুরি করেছি? আমার একমাত্র দোষ, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।” তিনি বলেন, “আমি প্রাণ ও ক্ষমতা ত্যাগ করতে রাজি, কিন্তু ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ থামাব না।”
দুতার্তের এমন স্বীকারোক্তি আন্তর্জাতিক আদালতে তার বিচারের দাবিকে জোরালো করছেন বিশ্লেষকরা। দুতার্তে আগেও বিনা বিচারে হত্যাকাণ্ডের কথা স্বীকার করেছেন। কিন্তু তখন তার দাবি ছিল, সেসব হত্যাকাণ্ডের সঙ্গে সরকারের কোনও সম্পর্ক নেই। কিন্তু এবার তিনি স্বীকার করলেন তার দায়।
যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান লিখেছে, এই বক্তব্যের মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিপাইন সরকারের বিরুদ্ধে চালু থাকা তদন্ত বেগবান হবে। দেশটির বিরুদ্ধে মাদকবিরোধী অভিযান চালানোর নামে সরকারি বাহিনীর দ্বারা হাজার হাজার মানুষ হত্যার অভিযোগ রয়েছে।
গত মার্চ মাসেই আইসিসি বলেছে, দুতার্তে সেসব হত্যাকাণ্ডের জন্য দায়ী। শুধু প্রেসিডেন্ট নন, দাভাও শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালনকালে চলা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্যও তিনি দায়ী। এর প্রতিক্রিয়ায় দুতার্তে রোম চুক্তি থেকে ফিলিপাইনকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন, যাতে আইসিসি ফিলিপাইনের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে না পারে।
‘হিউম্যান রাইটস ওয়াচের’ এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন, ‘প্রেসিডেন্টের দায় থাকার বিষয়ে সব সন্দেহ দূর হয়ে যায় তার এই স্বীকারোক্তির মাধ্যমে।’ অবশ্য প্রেসিডেন্ট দুতার্তের মুখপাত্র হ্যারি রোকু শুক্রবার বলেছেন, প্রেসিডেন্ট পরিহাসের ছলে ওই কথা বলেছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুতার্তে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ