Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেমি ডে’র চ্যালেঞ্জ সেটপিস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমস ও সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কাতারে দু’দফা অনুশীলন ক্যাম্প করেছে জাতীয় ফুটবল দল। দ্বিতীয়বার ক্যাম্প শেষে শুক্রবার দেশে ফিরে আসে লাল-সবুজরা। কাতার থেকে ফেরার দু’দিন পরেই গণমাধ্যমের মুখোমুখী হন জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে। এসময় তিনি কাতার ক্যাম্প নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
কাতার থেকে ফেরার দশ দিনের মাথায় দক্ষিণ কোরিয়া যাবে জাতীয় দল। সবকিছু ঠিক থাকলে ৩০ জুলাই কোরিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। তার আগে তিনদিনের ছুটি কাটিয়ে আগামীকাল বিকেএসপিতে অনুশীলনে ফিরবেন জামাল ভূঁইয়ারা। কাল বিকাল চারটার সংবাদ সম্মেলন শুরু হয়েছে সাড়ে পাঁচটার পর। পল্টন থেকে বাফুফে ভবন দশ মিনিট হাটা দূরত্ব হলেও এক ঘন্টা রাস্তায় জ্যামে আটকে পড়েছিলেন জাতীয় দলের কোচ। কাতার সফরে বাংলাদেশ সেখানকার একটি ক্লাব দলের বিপক্ষে প্রীতি ম্যাচে ১-১ গোলে ড্র করে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের মূল সমস্যা স্ট্রাইকিং ও রক্ষণভাগ। এই দু’বিভাগ সম্পর্কে জেমি ডে বলেন, ‘বাংলাদেশ লিগে আক্রমণভাগে বিদেশী ফুটবলাররাই খেলে থাকে। এতে স্থানীয়রা অনেকেই সুযোগ পায় না। জীবন, রনি, ইমন এমনকি সাদকেও আমার ভালো স্কোরার মনে হয়েছে। তারা আন্তর্জাতিক ম্যাচে গোল করতে সক্ষম।’ রক্ষণ ও গোলকিপিং নিয়ে ইংলিশ কোচের মূল্যায়ন, ‘কর্নার থেকে গোল খেয়েছি। সেটপিসে সমস্যা রয়েছে শুনেছি। সেটপিস নিয়ে কাজ করব সামনের দিনগুলোতে।’
এশিয়ান গেমসে বাংলাদেশের গ্রæপে আরেকটি দল বেড়েছে। এজন্য ইন্দোনেশিয়ায় নির্ধারিত সময়ের আগেই পৌছাতে হবে। দল বাড়াকে ইতিবাচক হিসেবেই দেখছেন জেমি, ‘এক ম্যাচ বেশি খেলতে পারব আমরা। অভিজ্ঞতাও বাড়বে। সাফের জন্য কাজে লাগবে।’ ২০১৪ ইনচন এশিয়ান গেমসে বাংলাদেশ আফগানিস্তানকে হারিয়েছিল। সেই জয় ছিল ২৮ বছর পর। এবার কোনো জয় সম্ভব কিনা এই প্রসঙ্গে কোচ বলেন, ‘আমরা অবশ্যই জয়ের চেষ্টা করব। প্রতিপক্ষও অনেক শক্তিশালী বিষয়টি বিবেচনা করতে হবে।’
এশিয়ান গেমসে তিনজন সিনিয়র ফুটবলার খেলতে পারবেন। প্রতি পজিশনে দু’জন করে সিনিয়র রাখা হয়েছে। গোলরক্ষক সোহেল রানা, মিডফিল্ড ও আক্রমণভাগে জামাল ভূইয়া ও জীবন, রক্ষণে তপু ও নাসির রয়েছেন। কাতারে দুই অর্ধে দু’দল খেলিয়েছিলেন কোচ। ফিটনেস কোচ লিনসের চোখে খানিকটা ফিটনেস ঘাটতি ধরা পড়েছে। সেই ঘাটতি গেমসের আগেই কাটানোর চেষ্টা করবেন কোচদ্বয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেমি

১৮ সেপ্টেম্বর, ২০২১
২৬ সেপ্টেম্বর, ২০২০
১০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ