Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উল্লাপাড়ায় স্বেচ্ছাশ্রমে গ্রামীণ সড়ক

| প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) থেকে জয়নাল আবেদীন জয় : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বেতবাড়ি গ্রামবাসীদের উদ্যোগে স্বেচ্ছাশ্রমে নির্মান হচ্ছে গ্রামীন দেড় কিলোমিটার একটি নতুন রাস্তা। সরেজমিনে উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের বেতবাড়ি গ্রামে গিয়ে রাস্তাটির নির্মান কাজ দেখা যায়। গ্রামবাসীরা স্বেচ্ছাশ্রমে বন্যাকান্দি মোড় হতে বেতবাড়ি হয়ে পূর্ব সাতবাড়িয়া মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কটির নির্মান কাজ শুরু হয়েছে। এতে বেতবাড়ি গ্রামের শিক্ষক, সরকারি চাকরিজীবী, ছাত্রসহ বিভিন্ন শ্রেনি পেশার চারশ জনতা জোট বেধে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সড়কটির নির্মান কাজ করছে। উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের এ সড়কটি নির্মাণ না করায় অন্য সব এলাকার সঙ্গে বেতবাড়ি গ্রামের সাথে সুষ্ঠ ও সহজ যোগাযোগ ব্যবস্থা ছিল না। এ সড়ক হয়ে একমাত্র পায়ে হেঁটে চলাচল করতে হতো। এতে করে কৃষি পণ্যে সামগ্রীসহ বিভিন্ন মালামাল পরিবহনে গ্রামবাসীদেরকে দূর্ভোগ ও বেশ ভোগান্তি পোহাতে হতো।
এ গ্রামের বেশ ক’জন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির কারণে ঢাকাসহ অন্যান্য এলাকায় থাকেন। এরা ঈদের ছুটিতে বাড়ি এসে সড়ক পথটি নিয়ে যুগ যুগান্তরের দূর্ভোগের বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলাপ আলোচনা করেন। অবশেষে এদেরসহ গ্রামবাসীরা নিজেদের স্বেচ্ছাশ্রমে সড়কটি নির্মানের পরিকল্পনা করেন। এ পরিকল্পনা মোতাবেক গ্রামে একটি সামাজিক বৈঠক হয়। গ্রামের প্রতিটি পরিবার থেকে একজন করে পুরুষ ব্যক্তি এ স্বেচ্ছাশ্রমে কাজে অংশ নেবে বলে সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মোতাবেক প্রতিটি পরিবার থেকে একজন করে এ রাস্তাটির নির্মান কাজে দলবেধে অংশ নিয়েছেন। এর মধ্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চপদে চাকরিরত ব্যক্তিগণসহ শিক্ষক পেশার বেশ কজন সরাসরি মাটি কাটার কাজে অংশ নিয়েছেন। এদের কজন হলেন, বন্যাকান্দি এন.এম উচ্চ বিদ্যালয়ের বিএসসি শিক্ষক আব্দুল মান্নান, ধোপাকান্দি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এনামুল হক, উল্লাপাড়া পৌরসভার হিসাবরক্ষক শ্রীকান্ত বিশ্বাস, শফিকুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, গোলাম মোস্তফা, রফিকুল ইসলাম, দুলাল হোসেন, সাইফ উদ্দিন প্রামানিক, নাজমুল হাসান, হাবিবুর রহমান প্রমুখ। এ সড়কটির পুরো নির্মান কাজ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতেই হবে। এতে যে কদিন সময় লাগে এরা করবেন বলে জানান। এ কাজে অংশ নেয়া একাধিক ব্যক্তি জানান, গ্রামের লোকজনের যাতায়াতের অসুবিধা, বর্ষাকালে স্কুলগামী শিক্ষার্থীরা স্কুলে যেতে দূর্ভোগ, কৃষকের উৎপাদিত কৃষি পন্য সহজ পথে বাজারজাত করতে না পারাসহ আরো নানান সমস্যার কারণে তারা নিজেরাই উদ্যোগ নিয়ে সড়কটি স্বেচ্ছাশ্রমে নির্মান করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উল্লাপাড়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ