Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ বাংলাদেশও

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ডের কাছে যা নিছক একটি ‘প্রস্তুতি ম্যাচ’ ম্যাচ, অস্ট্রেলিয়ার কাছে তা বাঁচা-মরার লড়াই। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে টিকে থাকতে আজ ইংলিশদের বিপক্ষে জিততেই হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের। অপরদিকে ইংল্যান্ডের কাছে এটি সেমির লড়াইয়ে নামার আগে নিজেদের আরো ভালোভাবে প্রস্তুত করে নেওয়া।
বৃষ্টির বাঁধায় এখন পর্যন্ত কোন ম্যাচই শেষ করতে পারেনি অস্ট্রেলিয়া। বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে পাওয়া দুই পয়েন্টই তাদের পুঁজি। দুই ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। এদিনও অজিরা যদি একই বাঁধায় পড়ে তাহলে বৃষ্টির বানে ভেসে যাবে তাদের টুর্নামেন্ট ভাগ্যও। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে তিন। ‘এ’ গ্রæপে বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে জয়ী দলের পয়েন্টও হবে তিন। কিন্তু কোন নেট রান রেট না থাকায় এবং মুখোমুখি লড়াইয়েও পিছিয়ে থাকায় বাদ পড়বে অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে সেমির টিকিট পেয়ে যাবে নিউজিল্যান্ড-বাংলাদেশ ম্যাচের জয়ী দল। আর স্মিথ-ওয়ার্নাররা হারলে তো আর কোন হিসাবেরই দরকার হচ্ছে না।
এমন হিসাব অস্ট্রেলিয়াকে আজ দাঁড় করিয়ে দিয়েছে বাংলাদেশেরও বিপক্ষে। টাইগার ভক্তরা চাইবে অস্ট্রোলিয়ার হার। বার্মিংহামের ম্যাচে তাই বৃষ্টির পাশাপাশি অজিদের অদৃশ্য প্রতিপক্ষ বাংলাদেশও। অবশ্য কাল বাংলাদেশ হারলে এ নিয়ে টাইগার সমর্থকদের আর মাথা না ঘামালেও চলবে।
ইংল্যান্ডের ভাবনাটা সরল। জয়-পরাজয়র প্রশ্নে জয়-ই মূখ্য, সাথে টুর্নামেন্টে নিজেদের আধিপত্য ধরে রাখতে চাই জয়। আর অনুশীলনের হিসাব তো আছেই। ইংলিশ ওপেনার জেসন রয়ও বললেন তেমনই, ‘এই ম্যাচের ফল আমাদের কোন ক্ষতি করবে না। তবে ম্যাচটি আমাদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ, সিমিফাইনালের আগে নিজেদের নিয়ে আরারো কিছু পরীক্ষা-নিরিক্ষা করা যাবে।’
ম্যাচের গুরুত্ব জেনেই মাঠে নামবে অস্ট্রেলিয়া। জয় পেতে মরিয়া দলটির পেসার মিচেল স্টার্ক তাই বলেন, ‘আমরা যখন কঠিন পরিস্থিতির মুখোমুখি হই। তখনই আমাদের পারফরমেন্স বেরিয়ে আসে। এখনকার পরিস্থিতি আমাদের জন্য বেশ কঠিন। তাই আমরা জানি, চেষ্টা করলেই আমরা সেরাটা দিতে পারবো এবং সফলও হবো। অতীতেও আমরা এমন কাজ বহুবার করেছি। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে আমাদের কি করতে হবে, তা সবাই জানে। নিজেদের দায়িত্বগুলো পালন করে অস্ট্রেলিয়াকে সেমিতে তুলতে মুখিয়ে আছে সবাই।’
বার্মিংহামের এডজবাস্টনের এই মাঠে এখন পর্যন্ত ১১টি ম্যাচ হয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। ৫টিতে জয় পেয়েছে ইংল্যান্ড, ৩টিতে অস্ট্রেলিয়া। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’দল জয়ের দিক দিয়ে সমান-সমান। চারবার মুখোমুখি হয়েছে তারা। এর মধ্যে ২টি করে ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। তবে সব মিলিয়ে জয়ের ক্ষেত্রে এগিয়ে অস্ট্রেলিয়াই। ওয়ানডে ফরম্যাটে দু’দল সর্বমোট মুখোমুখি হয়েছে ১৩৬ ম্যাচে। এর মধ্যে অস্ট্রেলিয়ার জয় ৮০টি, ইংল্যান্ডের জয় ৫১ ম্যাচে।
এখন পর্যন্ত কোন ম্যাচই শেষ করতে না পারা অস্ট্রেলিয়া দলে হয়তো পরিবর্তন নাও আসতে পারে। তবে ক্রিস লিনকে একাদশে ভাবতে পারে তারা। ইংল্যান্ডের ভাবনা কেবল ওপেনার জেসন রয়কে নিয়ে। শেষ আট ম্যাচে কোন বিশোর্ধ রানের ইনিংস নেই, পাঁচবারই ফিরেছেন একক সংখ্যায়। এই বিষয়টাই ভাবিয়ে তুলেছে ইংলিশ কোচকে। তার জায়গায় আসতে পারেন লিস্ট ‘এ’ ক্রিকেটে গত মাসেই ক্যারিয়ার সেরা ১৭৪ রান করা জনি বেয়ার’শ।

পয়েন্ট টেবিল
গ্রæপ ‘এ’
দল    ম্যাচ    জয়    হার    টাই/পরি.    পয়েন্ট    নে.রা.রে
ইংল্যান্ড    ২    ২    ০    ০/০    ৪    +১.০৬৯
অস্ট্রেলিয়া    ২    ০    ০    ০/২    ২    -*
বাংলাদেশ    ২    ০    ১    ০/১    ১    -০.৪০৭
নিউজিল্যান্ড    ২    ০    ১    ০/১    ১    -১.৭৪০
*পরিত্যাক্ত ম্যাচে কোন রান রেট যোগ হয়না



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ