Inqilab Logo

সোমবার , ৫ জুন ২০২৩, ২২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ যিলক্বদ ১৪৪৪ হিজরী

ষষ্ঠ বারের মতো নারী বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪৩ এএম

লেখা হলো না প্রোটিয়া রূপকথা, গড়া হলো না ইতিহাস; আরো একবার শিরোপা হলো হাতছাড়া, আরো একবার স্বপ্ন ভঙ্গ দক্ষিণ আফ্রিকার। বিপরীতে আরো একবার বিশ্বকাপের রঙ থেকে গেল হলদেই, হেক্সা জয় অস্ট্রেলিয়ার। রেকর্ড ষষ্ঠবারের মতো বিশ্বকাপ শিরোপা নিজেদের ঘরে তুললো অস্ট্রেলিয়া নারী দল। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া।

রোববার (২৬ ফেব্রুয়ারি) নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

কেপটাউনে টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অসি অধিনায়ক অ্যালিসা হ্যালি। বেথ মানির অপরাজিত ৭৪ রানের ইনিংসে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৫৬ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটারদের ব্যর্থতায় ৬ উইকেটে ১৩৭ রানেই থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে টানা তিন শিরোপা জিতে হ্যাট্রিকের পাশাপাশি সব মিলিয়ে ছয় বিশ্বকাপ জিতে হেক্সাও পূরণ করে নিয়েছে অজিরা।

এ দিন আগে ব্যাট করতে নেমে বড় সংগ্রহের ভিত্তিই পেয়েছিল অস্ট্রেলিয়া। ১২ ওভারে ২ উইকেট হারিয়ে যোগ করে ৮২ রান। এলিসা হেলি ১৯ ও অ্যাশলে গ্র্যান্ডার ফিরেন ২১ বলে ২৯ রান করে। এদিকে একপাশ আগলে রেখে খেলতে থাকেন বেথ মানি, যদিও অপরপ্রান্ত থেকে প্রত্যাশিত সমর্থন পাননি তিনি। সর্বোচ্চ ১০ রান করে আসে গ্রেস হারিস ও মেগ ল্যানিংয়ের ব্যাটে।

অপরপ্রান্তের আসা-যাওয়ার মিছিলে দাঁড়িয়েও সাহস হারাননি মানি, খেলতে থাকেন নিজের মতো করে। শেষ পর্যন্ত ৯ চার ১ ছক্কায় খেলেন ৫৩ বলে ৭৪ রানের হার না মানা ইনিংস। তবে অন্যদের ব্যর্থতায় বড় সংগ্রহ পায়নি অস্ট্রেলিয়া, ৬ উইকেট হারিয়ে ১৫৬ রানের সংগ্রহ পায় তারা। দুটি করে উইকেট নেন শবনিম ইসমাইল ও ম্যারি ক্যাপ।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০.৪ ওভারে মাত্র ৫৪ রানেই ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে দক্ষিণ আফ্রিকা। তানজিম ব্রিটস ১৭ বলে মাত্র ১০, ক্যাপ ১১ ও ২ রান করেন সানে লুস। তবে সেখানেও আশার বাতি হয়ে জ্বলতে থাকেন লোরা ওলবার্ড। চতুর্থ উইকেট জুটিতে ট্রিয়নের সাথে গড়ে তুলেন অর্ধশতক রানের জুটি।

সেই জুটি ভাঙে লোরা আউট হলে। ইনিংস সর্বোচ্চ ৪৮ বলে ৬১ রান করেন তিনি। ২৫ রান করে আউট হন ট্রিয়ন। শেষ পর্যন্ত ১৩৭ রানেই থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ১৯ রানের জয় পায় অস্ট্রেলিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ