Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বৃষ্টিতে আকাশ থেকে পড়ছে জ্যান্ত মাছ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১০ এএম

প্রবল বৃষ্টিতে আকাশ থেকে ঝরে পড়ছে অজস্র জ্যান্ত মাছ। সম্প্রতি এমন ঘটনার স্বাক্ষী হলো অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের প্রত্যন্ত শহর লাজামানু। যদিও আবহাওয়াবিদদের মতে, ‘এ ধরনের ঘটনা অদ্ভুত মনে হলেও বিরল নয়।’

আমেরিকার সংবাদমাধ্যম ‘দ্য নিউ ইয়র্ক পোস্ট’ জানিয়েছে, ডারউইন শহর থেকে প্রায় ৯০০ কিলোমিটার দূরে লাজামানুতে মঙ্গলবার ভারী বৃষ্টি হয়েছে। ওই বৃষ্টিতে আকাশ থেকে ছোট ছোট জ্যান্ত মাছও ঝরে পড়েছে।

সেন্ট্রাল ডেজার্ট কাউন্সিলর অ্যান্ড্রিউ জনসন গণমাধ্যমে বলেন, ‘মঙ্গলবার আমাদের এলাকায় ঝড়-বৃষ্টির তাণ্ডব চলে। তবে বৃষ্টি শুরু হতেই দেখি, ছোট ছোট জ্যান্ত মাছও আকাশ থেকে পড়ছে। আকাশ থেকে জ্যান্ত মাছ পড়তে দেখে ঘরে রাখা যায়নি লাজামানুর ছোট ছোট বাচ্চাদের। অনেকেই মাছগুলো ধরে কাঁচের বয়ামে বন্দি করেছে।’

লাজামানুর আকাশ থেকে আগেও জ্যান্ত মাছ ঝরে পড়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তাদের দাবি যে ১৯৭৪, ২০০৪ এবং ২০১০ সালেও এ ধরনের ঘটনার স্বাক্ষী হয়েছিল এ শহরটি।

স্থানীয় বাসিন্দা পেনি ম্যাকডোনাল্ডের মতে, ‘৮০ দশকেও আকাশ থেকে জ্যান্ত মাছ পড়েছিল। আমি তখন স্কুলে চাকরি করি। এক দিন সকালে ঘুম থেকে উঠে দেখি অবাক কাণ্ড! আমার বাড়ির আশপাশের রাস্তা ছোট ছোট জ্যান্ত মাছে ঢেকে গেছে।’

এ ঘটনার ব্যাখ্যা করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তাদের মতে, টর্নেডোর মতো শক্তিশালী ঘূর্ণিঝড় নদীর পানি ও মাছ ঊর্ধ্বমুখে উড়িয়ে কয়েক কিলোমিটার দূরে টেনে নিয়ে যায়। এরপর সেগুলো আকাশ থেকে পড়লে এমন ঘটনা দেখা যায়।

জেফ জনসন নামে কুইন্সল্যান্ড জাদুঘরের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, যে মাছগুলো আকাশ থেকে পড়েছে, সেগুলো স্প্র্যাঙ্গলড গান্টার্স নামে পরিচিত। ওই মাছগুলো আকারে দু’আঙুল লম্বা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ