Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্মিথের শতকেও অস্বস্তিতে অস্ট্রেলিয়া

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বের সেরা ব্যাটসম্যান আর এক অভিষিক্তের দুর্দান্ত নৈপূণ্যে শেষ হল ধর্মশালার প্রথম দিন। প্রিয় প্রতিপক্ষকে পেয়ে আবারো ঝলসে উঠল স্টিভেন স্মিথের ব্যাট। ভারতের বিপক্ষে শেষ আট টেস্ট থেকে তুলে নিলেন সপ্তম শতক। এরপরও দিন শেষে হাসি নেই অস্ট্রেলিয়া শিবিরে। সেটা ভারতের অভিষিক্ত চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের কারণে। দুবোধ্য বোলিংয়ে একাই তুলে নেন চার উইকেট। অস্ট্রেলিয়া ইনিংসও গুটিয়ে যায় ঠিক ৩০০ রানে।
স্মিথের ১৭৩ বলে ১৪ চারে ১১১ রান ছাড়া অজি সংগ্রহে পঞ্চাশোর্ধো ইনিংস আছে মাত্র দুটি, সফরের প্রথম অর্ধশতকের পথে ৫৬ রান করেন ডেভিড ওয়ার্নার, ৫৭ রান আসে ম্যাথু ওয়েডের ব্যাট থেকে। অজিদের সুসময় বলতে দ্বিতীয় উইকেটে স্মিথ-ওয়ার্নারের ১৩৩ রানের জুটিতে। দলীয় ১০ রানে ম্যাট রেনশকে হারানোর পর মধ্যাহ্ন বিরতির পর কুলদীপের বলে বিচ্ছিন্ন হয় এই জুটি। স্মিথের মহামূল্যবান উইকেটটি দখলে নিয়ে এক মৌসুমে সর্বোচ্চ (৭৯টি) উইকেট নেয়ার রেকর্ড গড়েন আশ্বিন। ২০০৭-০৮ মৌসুমে ৭৮টি উইকেট নিয়ে রেকর্ডটা এতদিন ছিল দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইনের দখলে।
এর আগে বোলার হিসেবে ক্যারিয়ার শুরু করা স্মিথ তুলে নেন ক্যারিয়ারের ২০তম শতক। ভারতের মাটিতে অ্যালিস্টার কুকেকর পর দ্বিতীয় সফরকারী অধিনায়ক হিসেবে তুলে নিলেন সিরিজের তৃতীয় শতক। ১২ টেস্ট আর ২৩ ইনিংস পর প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া স্মিথ পরের ১৯টি শতক করতে সময় নেন মাত্র ৪২টি টেস্ট! ভারতের বিপক্ষে ১০ টেস্টে ৮৮.২৫ গড়ে তার রান ১৪১২!
জবাবে এক ওভার ব্যাট করার সুযোগ পায় ভারত। চোটের কারণে শেষ পর্যন্ত ‘ফাইনাল’ টেস্টে খেলা হচ্ছে না বিরাট কোহলির। ভারতের হয়ে টানা ৫৪ টেস্টে অংশ নেয়ার পর থামলেন কোহলি। তার অনুপস্থিতিতে দলের নেতৃত্বে আছেন আজিঙ্কে রাহানে। চার ম্যাচের সিরিজে এটি চতুর্থ ও শেষ ম্যাচ। সিরিজ ১-১ সমতায়। সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ৮৮.৩ ওভারে ৩০০ (ওয়ার্নার ৫৬, রেনশ ১, স্মিথ ১১১, মার্শ ৪, হ্যান্ডসকম্ব ৮, ম্যাক্সওয়েল ৮, ওয়েড ৫৭, কমিন্স ২১, ও’কিফে ৮, লায়ন ১৩, হ্যাজেলউড ২*; ভুবেনেশ্বর ১/৪১, উমেশ যাদব ২/৬৯, আশ্বিন ১/৫৪, জাদেজা ১/৫৭, কুলদীপ যাদব ৪/৬৮)।
ভারত : ১ ওভারে ০ (রাহুল ০*, বিজয় ০*, হ্যাজেলউড ০/০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মিথ

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ