Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গার্দিওলার সিটির বিদায়

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:২৩ পিএম, ১৬ মার্চ, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ‘আমি সব সময় তাদের বুঝানোর চেষ্টা করেছি যে এখানে আমাদের আক্রমণ ও গোল করতে হবে। কিন্তু আমি তাদের দিয়ে তা করাতে পারিনি, এটা আমারই ভুল।’
প্রথম লেগে ৫-৩ গোলের জয়ের পরও দলকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে নিতে না পারার ক্ষোভ এভাবে প্রকাশ করলেন পেপ গার্দিওলা। আক্রমণভাগের ব্যর্থতায় দ্বিতীয় লেগে মোনাকোর মাঠে ৩-১ গোলে হেরে আসর থেকে বিদায় নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দুই লেগ মিলে ৬-৬ ড্র হলেও অ্যাওয়ে গোলের সুবিধা মোনাকোর হাতে ধরিয়ে দিয়েছে শেষ আটের টিকিট। এতে হয়তো কিছুটা হলেও পিএসজির সেই ‘বার্সেলোনা দুঃখ’ ভুলেছে ফ্রান্স। যদিও মোনাকো আলাদা দেশ তবু তারা তো লিগ ওয়ানেরই দল।
শেষ বাঁশি বাজার ১৩ মিনিট আগেও সবকিছু সিটির পক্ষে ছিল। কিন্তু ফরাসি মিডফিল্ডার বাকায়ুকুর হেডারে স্বপ্ন ভাঙে আকাশি-নীলদের। গেলবার ম্যানুয়েল পেল্লেগ্রিনির অধীনে সেমিফাইনাল খেলা দলকে এবার থামতে হল শেষ আটে, তাও আবার এমন কোচের অধীনে যিনি ক্যারিয়ারে এই প্রথম শেষ চারের আগেই আসর থেকে বিদায় নিলেন।
চলতি মৌসুমে যে দলের নামের পাশে ১২৩ গোল, লিগের পয়েন্ট তালিকাও যাদের শাসনে তাদের বিপক্ষে কাজটা আদৌ সহজ ছিল না গার্দিওলার দলের জন্যে। আধিপত্য রেখেই দুই গোলের ঘাটতি মাত্র ২৯ মিনিটেই কিলিয়ান বাপে ও ডিফেন্ডার ফ্যাবিয়ানোর গোলে পুষিয়ে নেয় মোনাকো। দ্বিতীয়ার্ধে সহজ দুটি সুযোগ মিস করে সার্জিও আগুয়েরো বুঝিয়ে দেন কেন তার প্রতি এত অনাস্থা গার্দিওলার। ৭১তম মিনিটে লেরয় সানের গোলে আবার স্পœ দেখতে থাকে সিটি। দুই লেগ মিলে তখন ৬-৫ গোলে এগিয়ে সফরকারীরা। কিন্তু নির্ধারিত সময়ের ১৩ মিনিট আগে বাকায়ুকুর সেই হেডার সিটির আশা শেষ করে দেয়। প্রথম লেগে ৫ গোল করা কোন দল আসর থেকে এই প্রথম বিদায় নিলো। উয়েফা ক্লাব প্রতিযোগিতায় নিজের একশতম ম্যাচটিও তাই স্বরণীয় হল না গার্দিওলার জন্যে।
অ্যাটলেটিকো মাদ্রিদ ও বায়ার লেভারকুসেনের মধ্যকার দিনের অপর ম্যাচটি গোলশূন্য ড্র হয়। তবে প্রথম লেগে জার্মান প্রতিপক্ষের মাঠে থেকে ৪-২ গোলের জয় অ্যাটলেটিকোর শেষ আট নিশ্চিত করে। ডিয়েগো সিমিওনের অধীনে এ নিয়ে টানা চতুর্থবার শেষ আটে নাম লেখালো অ্যাটলেটিকো।
লা লিগা থেকে সর্বোচ্চ তিনটি দল আসরের কোয়ার্টার ফাইনালে নাম লেখালো। অপর দুটি দল বার্সেলোনা ও বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ইংলিশ প্রিমিয়ার লিগের একমাত্র দল হিসেবে টিকে রয়েছে নবাগত লেস্টার। প্রথমবারের মত আসরে সুযোগ পেয়েই চমক দেখিয়েই যাচ্ছে ইংলিশ চ্যাম্পিয়নরা। বুন্দেসলিগা থেকে আছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবং বরুশিয়া ডর্টমুন্ড। সেরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাসের সাথে একমাত্র লিগ ওয়ানের প্রতিনিধী মোনাকো। আজ বিকালেই নির্ধারিত হবে প্রতিপক্ষ হিসেবে কে কাকে পাচ্ছে।

 

 


শেষ আটে যারা
বার্সেলোনা
রিয়াল মাদ্রিদ
অ্যাটলেটিকো মাদ্রিদ
লেস্টার সিটি
মোনাকো
জুভেন্টাস
বায়ার্ন মিউনিখ
বরুশিয়া ডর্টমুন্ড

এক নজরে ফল-
মোনাকো ৩-১ ম্যান সিটি
(দুই লেগ মিলে ৬-৬ ড্র, অ্যাওয়ে গোলে মোনাকো জয়ী)
অ্যাট.মাদ্রিদ ০-০ বায়ার লেভারকুসেন
(দুই লেগ মিলে ৪-২ গোলে অ্যাট.মাদ্রিদ জয়ী)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদায়

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ