Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসির রাতে জুভদের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নব্বইয়ের পর থেকে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৫ বারের রানার্স-আপ জুভেন্টাস। ইউরোপ সেরার পুরষ্কারও জিতেছে একবার। সেই দলটার এবার কি করুণ দশা। চ্যাম্পিয়ন্স লিগের ৫ ম্যাচের মধ্যে চারটিতেই হেরে বাদ পড়তে হলো গ্রুপ পর্ব থেকেই।বেনফিকার সঙ্গে জিততেই হবে এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ম্যাচ শুরু করে বিরতির পর পরই তুরিনের বুড়িরা পিছিয়ে গেল ৪-১ গোলে। আরকাদিউস মিলিক ও ওয়েস্টন ম্যাককিনের শেষ মুহুর্তে গোল কেবল হারের ব্যবধান এড়ালো। তবে ম্যাচটি জিততে পারলো না জুভেন্টাস। ফলে ২০১৩-১৪ মৌসুমের পর আবারও গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার খর্গ মাথায় নিতে হলো জুভেন্টাসকে। অন্যদিকে রজার স্মিথের বেনফিকা উঠে গেল চ্যাম্পিয়ন্স লিগের সেকেন্ড রাউন্ডে।

ঘরের মাঠে ১৭ মিনিটে আন্তনিও সিলভার গোলে এগিয়ে যায় বেনফিকা। ঠিক ৪ মিনিট পরই কর্নার থেকে হেডে গোল করেন জুভেন্টাসকে সমতায় ফেরান ময়েসে কিন। বিরতির আগেই দুই পর্তুগীজ মিডফিল্ডার জোয়াও মারিও ও রাফা সিলভার গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় বেনফিকা। বিরতির পর ৫০ মিনিটে স্কোরশিটে দ্বিতীয়বারের মত নাম লেখা রাফা। এরপর ৭৭ ও ৭৯ মিনিটে জুভেন্টসের হয়ে মিলিক ও ম্যাককেনির গোল খেলা জমিয়ে দেয়। তবে শেষ পর্যন্ত আর কোন দল গোল করতে নাপ্রলে ৪-৩ ব্যবধানে হারে ম্যাচ শেষ করে ইতালিয়ান ক্লাবটি। অন্যদিকে ঘোরোয়া লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে সর্বশেষ ১৮ ম্যাচে অপারাজত থাকা স্মিথের বেনফিকা নিশ্চিত করলো শেষ ষোলো। গ্রুপ ‘এইচ’ থেকে ৫ ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে বিদায় ঘন্টা বেজেছে জুভেন্টাসের। সমান সংখ্যাক ম্যাচে বেনফিকার সংগ্রহ ১১ পয়েন্ট। পর্তুগীজ ক্লাবটি আছে ২ নাম্বারে। সেই ১১ পয়েন্ট নিয়েই গোল ব্যবধানে এগিয়ে থেকে পিএসজি এই গ্রুপের লিডার।
একই গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সে আলো ছড়িয়েছেন মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ী। এই তিন মহা তারকা ইজরালের ক্লাব ম্যাকাবি হাইফার বিপক্ষে প্রথমার্ধেই গোল করেন, সেখানে মেসির ছিল জোড়া গোল। ফলে ৪-১ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পিএসজি। বিরতির পর আরও একটি গোল করে মেসির মতো জোড়া গোল তুলে নেন এমবাপ্পেও। স্বগতিকদের হয়ে অন্য গোলটি সোলেরের। আর হাইফার হয়ে আত্মঘাতী গোল করেন গোল্ডবার্গের। ৭-২ ব্যবধানের বিশাল জয়ে মাঠ ছাড়ে ক্রিস্তোফ গালতিয়েরের দল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এই নিয়ে তৃতীয় বার ৭ গোল করলো পিএসজি। এই জয়ে আনুষ্ঠানিকভাবে প্যারিসের জায়ান্টদের সেকেন্ড রাউন্ড নিশ্চিত হলো।
গ্রুপ ‘এফ’ এর ম্যাচে পচা শামুকে পা কেটেছে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। গার্ভাদিওল ও এনকুনুর গোলের ১৮ মিনিটের মধ্যেই ২ গোলে এগিয়ে গিয়েছিল লাইপজিগ। প্রথমার্ধে শেষদিকে এক গোল সশোধ দেন ভিনিসিয়ুস জুনিয়র। চেলসি থেকে পুরনো ক্লাবে ফিরেই আবার দারুণ ছন্দে থাকা তিমো ভের্নার জার্মান ক্লাবটির হয়ে ৮১ মিনিটে তৃতীয় গোলটি করেন। অতিরিক্ত সময়ে রদ্রিগো পেনাল্টি থেকে গোল করলেও তা হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। তবে চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে কম বয়সে পেনাল্টি থেকে গোল করার রেকর্ড গড়লেন ব্রাজিলের রদ্রিগো।

এক নজরে ফল

সালজবুর্গ ১-২ চেলসি
সেল্টিক ১-১ শাখতার
লাইপজিগ ৩-২ রিয়াল মাদ্রিদ
ডর্টমুন্ড ০-০ ম্যানচেস্টার সিটি
পিএসজি ৭-২ ম্যাকাবি হাইফা
সেভিয়া ৩-০ কোপেনহেগেন
জাগরেব ০-৪ মিলান
বেনফিকা ৪-৩ জুভেন্টাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির রাতে জুভদের বিদায়

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ