Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

এই তো সেই লেস্টার

| প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঠিক যেন এক বছর আগের সেই অদম্য লেস্টার। সেই কিংপাওয়ার স্টেডিয়াম, গোলমুখে ভার্ডির সেই ভয়ঙ্কর রূপ, আর ম্যাচ শেষে ফক্সদের নামের পাশে বিজয়ীর তকমা। কিন্তু এতকিছুর পরেও কোথায় যেন একটা শূন্যতা। বিজয়োল্লাসের মাঝেই গ্যালারিতেও সুমসাম নিরবতা। ঠিকই ধরেছেন, সাউড-লাইনে নেই কেবল মৃদু হাসিমুখের সেই ভদ্রলোকÑ ক্লাদিও রেনিয়েরি। রূপকথার নায়ক তো এখন লেস্টারের অতীত এক অধ্যায়ের নাম।
টানা ৬ ম্যাচ কোনো জয় নেই, যার মধ্যে হারই টানা ৫ ম্যাচে। জয় তো দূরের কথা নতুন ইংরেজি পঞ্জিকায় লিগে কোনো গোলই করতে পারেনি প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। যার দরুণ রূপকথার নায়ককে পর্যন্ত বরখাস্ত করেছে লেস্টার ক্লাব কতৃপক্ষ। সেই দলই ঘুরে দাঁড়াল এমনভাবে যে, গত কয়েক দিনে যেন কোনো ঝড়ই বয়ে যায়নি দলটির উপর দিয়ে। চ্যাম্পিয়ন লেস্টার লিভারপুলকে উড়িয়ে দিয়েছে ৩-১ গোলে।
রেনিয়েরি ছিলেন না, আবার তিনি ছিলেন কিং পাওয়ার স্টেডিয়াম জুড়েই। হাজারো ভক্তদের হাতে এদিন শোভা পায় আবেগখচিত রেনিয়েরির নামে নানা প্লাকার্ড, ফেস্টুন, ব্যানার আর মৃদু হাসিমুখো বৃদ্ধের মুখোশ। সাউড-লাইনে ভারপ্রাপ্ত কোচ ক্রেগ শেক্সপিয়ারও তো আগেই বলেছিলেন রেনিয়েরির দেখানো পথেই হাঁটবেন তিনি। না থেকেও তাই রূপকথায় নায়ক এদিন ছিলেন স্টেডিয়ামের প্রতিটা কোণে। এর মাঝেই নতুন অধ্যায়ের ঘোষণা দিলো ফক্সরা। নতুন অধ্যায়-ই তো। ছেলেদের মধ্যে যে এই ছবিই দেখছেন অন্তর্বর্তীকালীন কোচ, ‘ম্যাচ শুরুর আগে পরিস্থিতি ছিল অন্যরকম। গত কয়েক দিন ধরে দলকে অনেক উপহাস সইতে হয়েছে। যখন ছেলেরা অনুশীলনে আসে তখন তাদের চোখে মুখে আমি লড়াইয়ের আগুন দেখেছি।’
গত মৌসুমে মাঠের নায়ক সেই ভার্ডিও ফিরেছেন স্বরূপে। গত ডিসেম্বরে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হ্যাটট্রিক করার পর এই প্রথম পেলেন গোলের দেখা, ৬৩৭ মিনিট পর। মনে হল এই তো সেই ভার্ডি সেই ফর্ম, প্রতিপক্ষের রক্ষণে সেই ভয়ঙ্কর সব আক্রমণে নেতৃত্ব দেয়া। নতুন গুরু কি এমন মন্ত্র জপে দিয়েছিলেন ইংলিশ স্ট্রাইকারের কানে? শেক্সপিয়ারের উত্তর, ‘বলেছিলাম, মাঠে নেমে তাদের সাথে দৌড়াও, তাদেরকে বিরক্ত কর, দলের জন্য হুমকি হও এবং সেটাই দেখাও তুমি যা ছিলে।’
ব্যাস, তাতেই বদলে গেল দলের চেহারা। এক ঘণ্টার মধ্যে ৩-০ গোলে এগিয়ে গেল লেস্টার, ভার্ডি একাই করলেন দুই গোল, অন্যটি করলেন তার জাতীয় দলের সতীর্থ ড্যানি ড্রিঙ্কওয়াটার। ব্রাজিলিয়ান মিডফিল্ডার কুতিনহোর গোলটি তাই অল রেড খ্যাত দলের জন্য হয়ে থাকল কেবল সান্ত¦নার।
এমন পারফর্ম্যান্সের পর প্রশ্নটা এসেই গেলো শেক্সপিয়ারই কি তাহলে নিয়োগ পেতে যাচ্ছেন পূর্ণ মেয়াদে। ইংলিশ কোচ অবশ্য তেমনটা মনে করেন না, ‘এটা মাত্রই প্রথম ম্যাচ এবং ভালোভাবে জানতে এখনো অপেক্ষা করতে হবে। তাছাড়া আমাদের বুঝতে হবে যে মালিকপক্ষ ফুটবলের ভালোর জন্য সঠিক সিদ্ধান্তই নেবেন।’
সাত ম্যাচে মাত্র একটি জয়, দুর্দান্তভাবে মৌসুম শুরু করা দলের হঠাৎই ছন্নছাড়া ফুটবল, ফলে এক ম্যাচ বেশি খেলেও শীর্ষ চার থেকে নেমে এখন পাঁচ নম্বরে লিভারপুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এই


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ