Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচএসসি-আলিম ও সমমানের পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। করোনা পরিস্থিতির কারণে গতবছরের মতো এবারও নির্ধারিত সময়ের সাত মাস পর এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনের ১২ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। তিনি বলেন, সার্বিক পরিস্থিতি খুবই ভালো। আগের বছরগুলোতে যেসব ব্যবস্থা নেওয়া হতো, সেগুলোর পাশাপাশি আরও নতুন কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব ব্যবস্থার কথা বারবার কেন্দ্রসচিবদের অবহিত করা হয়েছে। কখনো কখনো প্রশ্নপত্র বিতরণের সময় কিছু ভুল হয়, সেগুলো যাতে আর না হয়, সে জন্যও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। যাঁরা এই ভুল করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।
এসএসসির মতো এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের ঘটনা এড়াতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, এমন প্রশ্নের জবাবে তপন কুমার সরকার বলেন, এসএসসি পরীক্ষায় কুড়িগ্রামে যে ঘটনা ঘটেছিল, সেখানে প্রশ্নপত্র বাছাইয়ের (সর্টিং) দায়িত্বে থাকা কর্মকর্তার (উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা) গাফিলতি ছিল। এ জন্য এ বছর উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সরাসরি উপস্থিতি ও তদারকিতে এই কাজটি হবে। আর জেলার ক্ষেত্রে ট্রেজারি কর্মকর্তা অথবা অতিরিক্ত জেলা প্রশাসক কাজটি করবেন। কোনো প্রতিনিধি দেওয়া যাবে না। শিক্ষা মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে আগেই ঘোষণা দেওয়া হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার লক্ষ্যে ৩ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ ছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে দেরি হলে, সেই পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দিলে তাঁর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি-আলিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ