Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উচ্ছেদে সহায়তা না করলে উন্নয়ন নয় কাউন্সিলরদের প্রতি আনিসুল

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যেসব ওয়ার্ড কাউন্সিলর সড়ক থেকে অবৈধস্থাপনা উচ্ছেদে সহায়তা করবেন না তাদের এলাকায় কোনো উন্নয়নকাজ করা হবে না বলে সতর্ক করে দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। গতকাল সোমবার রাজধানীর শেওড়াপাড়ায় একটি সড়কের অবৈধস্থাপনা উচ্ছেদ অভিযান শেষে আয়োজিত মতবিনিময় সভায় আনিসুল হক বলেন, সমস্ত কাউন্সিলরদের বলেছি এখনই সময়। আমরা অনেক পরিকল্পনা করেছি বিভিন্ন রাস্তার উন্নয়ন কাজের। যারা এ কাজে সহায়তা করবে না তাদের এলাকায় কাজ করব না। আমার স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন, যে কাউন্সিলর এলাকায় রাস্তা পরিষ্কার করে দিতে পারবেন না, উচ্ছেদ হবে না, সে কাউন্সিলরের এলাকায় আমরা উন্নয়ন কাজ করব না।
ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আরও বেশকিছু সড়ক প্রশস্ত করার কাজ শুরু হবে বলে মেয়র জানান, শেওড়াপাড়া বাসস্ট্যান্ড থেকে ৬০ ফুট সড়ক ও পীরেরবাগ হয়ে কল্যাণপুর পর্যন্ত এ সড়কের দৈর্ঘ্য প্রায় সাড়ে তিন কিলোমিটার। এ সড়কটি প্রায় ত্রিশ বছর ধরে দখলের কারণে অপ্রশস্ত ছিল। রাজউকের ডিটেইলড এরিয়া প্ল্যানে এসড়ক ত্রিশ ফুট। কিন্তু কোথাও ১৫ ফুট, কোথাও ১০ ফুটও পাওয়া গেছে। কেউ কেউ বাড়ির নির্ধারিত সীমানা ছাড়িয়ে স্থাপনা করেছেন। কেউ বাড়ির জায়গা ভেবে সড়ক দখল করেছেন। কেউ খালি জায়গা পেয়ে দোকান করে ফেলেছেন।
মেয়র জানান, এ সড়কের দুপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সড়কটি প্রশস্ত করতে অনেক বছর ধরেই পরিকল্পনা করা হচ্ছে। কিন্তু তা বাস্তবায়ন করা যাচ্ছিল না। এসব অবৈধ স্থাপনা ভেঙে ফেলায় রাজউক এবং স্থানীয় বাসিন্দাদের প্রতি কৃতজ্ঞতা জানান মেয়র আনিসুল হক। এ পর্যন্ত প্রায় দুইশ ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলা হয়েছে বলেও জানান তিনি। গত ১৮ জানুয়ারি সড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করে রাজউকের ভ্রাম্যমাণ আদালত। সোমবার এ কাজ শেষ হয় বলে জানান রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়ালিউর রহমান। তিনি জানান, এ সড়কে আমাদের উচ্ছেদ অভিযান শেষ। এখন এখানে সিটি করপোরেশন উন্নয়ন কাজ চালাবে।
সড়ক প্রশস্ত করায় বেগম রোকেয়া সরণি এবং মিরপুর সড়কে যানজট কমে যাবে বলে আশা করছেন স্থানীয় কাউন্সিলর হুমায়ুন রশিদ জনি। তিনি বলেন, এটা হলে মিরপুর ১০ নম্বর ও আগারগাঁওয়ে যানজট কমে যাবে। মতবিনিময় সভায় ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাঈনুল ইসলাম নিখিলসহ স্থানীয় আওয়ামী লীগের নেতা এবং ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ