Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেন্টমার্টিনদ্বীপে ৯টি অবৈধ রিসোর্টের নির্মাণকাজ বন্ধ, ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২৩, ৭:৫২ পিএম

কক্সবাজারের টেকনাফ সেন্টমার্টিনদ্বীপ

প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ)
অবৈধ ৯টি রিসোর্টের নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন। এ ছাড়া সমুদ্র সৈকতে বালিয়াড়ি দখল করে গড়ে তোলা ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

গত বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত সেন্টমার্টিনদ্বীপের সমুদ্রসৈকত ও বিভিন্ন স্থানে এই অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সেন্টমার্টিনের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক মো. আজহারুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

প্রশাসন সূত্রে জানা যায়, সেন্টমার্টিনদ্বীপে অবৈধভাবে নির্মাণাধীন রিসোর্টগুলোর বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান। সাথে ছিলেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও ট্যুরিস্ট পুলিশ ও বীচ-কর্মীরা।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানায়, অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট অবৈধভাবে নির্মাণাধীন ৯টি রিসোর্টের নির্মাণকাজ বন্ধ করে দেন। এ সময় কিছু কিছু স্থাপনা আংশিক গুঁড়িয়ে দেওয়া হয়। পাশাপাশি সৈকত দখল করে অবৈধভাবে গড়ে তোলা ১০টি বিভিন্ন অস্থায়ী দোকানের স্থাপনা উচ্ছেদ করা হয়। পরে সেন্টমার্টিনদ্বীপ সৈকতে মোটর সাইকেল না চালানো, কেয়াগাছের ক্ষতি না করা, সৈকত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পরিবেশ ও প্রতিবেশ রক্ষা করাসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালানো হয়। এসব বিষয়ে দ্বীপে ভ্রমণে আসা পর্যটকদের মধ্যে লিফলেট বিতরণ করা হয়।

পরিবেশ অধিদপ্তর সেন্টমার্টিনদ্বীপের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সহকারী পরিচালক মো. আজহারুল ইসলাম জানান,
সেন্টমার্টিনে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিসহ দ্বীপবাসীদের নিয়ে এক সংক্ষিপ্ত পরামর্শ সভার আয়োজন করা হয়। পরামর্শ সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ও ইউএনডিপির প্রতিনিধি বিভিন্ন দিকনির্দেশনা দেন। পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থাপনা উচ্ছেদ

১২ ফেব্রুয়ারি, ২০২২
৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ