Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনার ডিসি-এসপিসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননা রুল

নদীতীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ অগ্রাহ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

হরি ও ভদ্রা নদীতীরে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ অগ্রাহ্য করায় খুলনা জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদারসহ ৫ জনের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রুলভুক্ত অন্যরা হলেনÑ খুলনা জেলা পুলিশ সুপার (এসপি) বিপিএম মুহাম্মদ মাহাবুব হোসেন, পানি উন্নয়ন বোর্ড, খুলনার নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও), এসি (ল্যান্ড) এবং ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’ (এইচআরপিবি) চেয়ারম্যান ও সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ তথ্য জানান। শুনানিতে সরকারপক্ষে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ রায়।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, গত বছর ১৪ ডিসেম্বর খুলনা ডুমুরিয়া উপজেলার হরি ও ভদ্রা নদীর দুই তীরে ১৪টি অবৈধ ইটভাটাসহ সব অবৈধ স্থাপনা ৬০ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ দেন হাইকোর্ট। ওই আদেশ প্রতিপালন না করায় আদালত অবমানার অভিযোগ দায়ের করা হয়েছে। শুনানি শেষে আদালত এ রুল জারি করেন। রুলে আদালত হরি ও ভদ্রা নদীর সীমানায় সিএস, আরএস রেকর্ড অনুসারে জরিপ করে দখলদারদের তালিকাসহ ৯০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। সেই সঙ্গে খুলনা জেলা প্রশাসন ৪ সদস্যের একটি কমিটি গঠন করেন।

কমিটিতে সহকারী রাজস্ব কর্মকর্তা খুলনা পওর বিভাগ-১, পাউবো খুলনাকে আহ্বায়ক এবং সার্ভেয়ার, খুলনা পওর বিভাগ-১, ডুমুরিয়া উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার এবং বটিয়াঘাটা উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ারকে সদস্য করা হয়। কমিটিকে যৌথভাবে সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। এছাড়াও সিএস/আরএস নকশা অনুসারে জরিপের মাধ্যমে ভদ্রা ও হরি নদীর সীমানা নির্ধারণ করে ৯০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে খুলনার ডিসি ও ডুমুরিয়ার এসি (ল্যান্ড)কে নির্দেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ স্থাপনা উচ্ছেদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ