Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বিপন্ন প্রজাতির বন্যপ্রাণীর সংখ্যা বাড়ছে চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৯:১৭ পিএম

চীনে গত ১০ বছরে বিপন্ন প্রজাতির বন্যপ্রাণীর সংখ্যা ক্রমাগত বেড়েছে। পাশাপাশি বন্যপ্রাণী সুরক্ষায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে দেশটি। শুক্রবার ১০ম বিশ্ব বন্যপ্রাণী দিবসের আগে জাতীয় বন ও তৃণভূমি প্রশাসন এ তথ্য প্রকাশ করেছে।

সংশ্লিষ্টরা বলছেন, এ সময়ে জায়ান্ট পান্ডা, এশিয়ান হাতি, আমুর বাঘ, চিতাবাঘ, হাইনান উল্লুক ও ঘুঘুসহ বিপন্ন প্রজাতির বন্যপ্রাণীর সংখ্যা বেড়েছে। প্রাকৃতিক বাস্তুতন্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় বন্যপ্রাণী সম্পদ রক্ষা করার জন্য ধীরে ধীরে একটি বন্যপ্রাণী সুরক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে দেশটি।

চীনা আইনপ্রণেতারা গত বছরের ডিসেম্বরে বন্যপ্রাণী সুরক্ষা সংক্রান্ত একটি সংশোধিত আইন গ্রহণের পক্ষে ভোট দিয়েছেন, যা চলতি বছরের ১লা মে থেকে কার্যকর করা হবে। এ ছাড়া বন্যপ্রাণী পাচারের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে দেশটি।

জাতীয় বন ও তৃণভূমি প্রশাসনের অধীনে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের উপ-পরিচালক ওয়ান চিমিং জানান, ‘সাম্প্রতিক সমীক্ষা ও পর্যবেক্ষণের ফলাফল থেকে দেখা যায়, জাতীয় সুরক্ষার অধীনে বন্যপ্রাণীর আবাসস্থলের ক্রমাগত সম্প্রসারণ এবং উন্নতির ফলে স্থল বন্যপ্রাণী প্রজাতির সংখ্যা ক্রমাগত বাড়ছে’। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ