Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্মী বিক্ষোভের জেরে চীন থেকে সরবে অ্যাপলের কারখানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:১৭ পিএম

চীন থেকে নিজেদের সংস্থার পণ্য উৎপাদন সরিয়ে নিতে চাইছে অ্যাপল। চীনা প্রযুক্তির প্রতি নির্ভরশীলতা কমিয়ে ভারত বা ভিয়েতনামের মতো দেশগুলির দিকে নজর রাখছে টিম কুকের সংস্থা। বেশ কিছুদিন ধরেই চীনে ব্যাপক প্রতিবাদে অংশ নিচ্ছেন অ্যাপলের কর্মীরা। এমন পরিস্থিতিতেই চীনের বদলে অন্য দেশকে গুরুত্ব দিতে চাইছে অ্যাপল। আরও জানা গিয়েছে, তাইওয়ানের কর্মীদের উপরে অতিরিক্ত নির্ভরশীলতা থেকেও বেরিয়ে আসার কথা ভাবছে সংস্থাটি।

ঝেংঝেউ প্রদেশের আইফোন সিটি প্লান্ট থেকেই মূলত উৎপাদন বন্ধ করার কথা ভাবছেন অ্যাপলের কর্মকর্তারা। গত নভেম্বর মাস থেকেই অ্যাপলের এই কারখানায় বারবার কর্মীদের বিক্ষোভ দেখা গিয়েছে। কাজের শর্ত থেকে শুরু করে কম বেতন- একাধিক বিষয় নিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন প্রায় তিন লাখ কর্মী। প্রসঙ্গত, অ্যাপলের এই প্লান্টের কর্মীদের নিয়োগ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফক্সকন টেকনোলজি গ্রুপ। প্রতিবাদ মূলত তাদের বিরুদ্ধেই।

তাইওয়ানের এই সংস্থার মারফত চীনের নানা কারখান্য কর্মী নিয়োগ করে অ্যাপল। চীনের কারখানাগুলির মধ্যে আইফোন প্রো তৈরিতে প্রথম সারিতে থাকে ঝেংঝেউ প্রদেশের এই প্লান্ট। কিন্তু একমাস ধরে কর্মীদের বিক্ষোভের জেরে উৎপাদন প্রক্রিয়া কার্যত বন্ধ হয়ে রয়েছে। সোশ্যাল মিডিয়াতেও কর্মী বিক্ষোভের নানা ছবি ছড়িয়ে পড়েছে। কাজের ক্ষেত্রে সাংঘাতিক কড়াকড়ির পাশাপাশি অত্যন্ত কম বেতন দেয়া হয়-এই দাবিতে সরব হন অ্যাপলের কর্মীরা। কারখানার কাজ বন্ধ করে দেয়া হয়।

পরিস্থিতি সামাল দিতে কর্মীদের কাছে ক্ষমা চেয়ে বিবৃতি দেয় নিয়োগকারী সংস্থা ফক্সকন। তারপর থেকেই কারখানা সরিয়ে নেয়ার বিষয়ে চিন্তাভাবনা শুরু করে অ্যাপল। কিছুদিন আগেই জানা যায়, আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সের বড় সংখ্যক অর্ডার তৈরি হয়নি। ঝেংঝেউ প্রদেশের কারখানাকেই এই মোবাইল ফোন তৈরির বরাত দেয়া হয়েছিল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ