Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চীন সফরে যাচ্ছেন ইরান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৪১ পিএম

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মঙ্গলবার তিন দিনের রাষ্ট্রীয় সফরে চীন যাচ্ছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি এ সফরে যাচ্ছেন।

এশিয়ার গুরুত্বপূর্ণ এ দুই দেশ যখন কৌশলগত ও নানা ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে, তখন তার এই সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে। খবর এএফপির।
বিভিন্ন কারণে প্রেসিডেন্ট রাইসির এ সফরের বিশেষ গুরুত্ব রয়েছে।

ইরানি প্রেসিডেন্টের এ সফর সম্পর্কে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এক ঘোষণায় বলেন, আগামী ১৪-১৬ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট রাইসি চীন সফর করবেন।
তিন দিনের এই সফরের সময় তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

সফরকালে প্রেসিডেন্ট রাইসি ইরানের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন এবং দুপক্ষের মধ্যে কয়েকটি সহযোগিতা চুক্তি সই হবে।

ইরানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত চ্যাং হুয়া গত বছরের শেষ দিকে চীন ও ইরানকে পুরনো বন্ধু এবং নতুন অংশীদার বলে উল্লেখ করেন। সেই সময় তিনি ইরানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে তার দেশের আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন।

তিনি বলেন, চীন ইরানের সঙ্গে সম্পর্ককে কৌশলগত দৃষ্টিভঙ্গিতে দেখে থাকে। পূর্ণাঙ্গ ও কৌশলগত অংশীদারত্ব প্রতিষ্ঠার পথ থেকে চীন সরে যাবে না বলেও তিনি উল্লেখ করেন। ২০১৬ সালে ইরান ও চীন কৌশলগত সম্পর্কের নতুন অধ্যায় সৃষ্টি করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ