Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রামেক হাসপাতালে নিপাহ ভাইরাসে নারীর মৃত্যু

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ৩:৫৪ পিএম

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিপাহ ভাইরাসে এক নারীর মৃত্যু হয়েছে। মৃত গৃহবধূর নাম ফরিদা বেগম (২৫)। বুধবার রাতে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত ফরিদা বেগম নওগাঁ জেলার মান্দা উপজেলার চকচোঁয়া গ্রামের আব্দুল খালেকের স্ত্রী।
এ নিয়ে গত দুই মাসে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হলো। বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিপাহ ভাইরাসে আক্রান্ত সন্দেহে আরও পাঁচ রোগী চিকিৎসাধীন আছেন।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহমেদ জানান, বেশ কিছু আগে ফরিদাসহ তাঁর শ্বশুরবাড়ির লোকজন খেজুরের কাঁচা রস পান করেন। রস পানের কয়েক দিনের মধ্যে ওই গৃহবধূর শ্বশুর জ্বরে আক্রান্ত হয়ে মারা যান। এদিকে গত ২২ ফেব্রুয়ারি ব্রেনে প্রদাহ নিয়ে ফরিদা বেগম রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এরপর শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাঁকে আইসিইউ ভেনটিলেশনে রাখা হয়।
গত ২৫ ফেব্রুয়ারি তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আইইডিসিআরের ল্যাবে পাঠানো হয়। ২৮ ফেব্রুয়ারি নমুনা টেস্টে নিপাহ ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হয় আইইডিসিআর। নিপাহ ভাইরাস শনাক্তের পর তাকে হাসপাতালের স্পেশালাইজড নিপাহ আইসিউইতে স্থানান্তর করা হয়েছিল। পরে গতকাল বুধবার রাতে তিনি মারা যান। বর্তমানে ফরিদা বেগমের শাশুড়ি জর ও শ্বাসকষ্ট নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।
রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে গত দুই মাসে মোট ৬ জনের মৃত্যু হয়েছে। তারা প্রত্যেকেই খেজুরের কাঁচা রস পান করেছিলেন। প্রত্যেকেই জ্বরের মতো সাধারণ লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ