Inqilab Logo

মঙ্গলবার , ০৩ অক্টোবর ২০২৩, ১৮ আশ্বিন ১৪৩০, ১৭ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

পার্লামেন্টে বিল পাস, ন্যাটোয় যোগ দিচ্ছে ফিনল্যান্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:১৬ পিএম

বিপুল সংখ্যাগরিষ্ঠতায় ফিনল্যান্ডের পার্লামেন্ট বুধবার (০১ মার্চ) পশ্চিমা সামরিক প্রতিরক্ষা জোটে (ন্যাটো) যোগদানের বিলকে সমর্থন করেছে। এর ফলে দেশটির ন্যাটোতে যোগ দেওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।
পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, ২০০ আসনের পার্লামেন্টের ১৮৪ সদস্যই ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। এ ছাড়া বিপক্ষে ভোট পড়েছে সাতটি এবং একজন ভোট দেওয়া থেকে বিরত ছিলেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
এক বছর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ফিনল্যান্ড গত মে মাসে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল। এখন পর্যন্ত রাশিয়ার সঙ্গে ভাগ করা এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রক্ষার জন্য দেশটি নিজস্ব সশস্ত্র বাহিনীর ওপর নির্ভর করে।
ন্যাটোতে নতুন প্রবেশকারীদের জোটের সব সদস্যদের কাছ থেকে অনুমোদনের প্রয়োজন হয়। এদিকে সুইডেন এখনও হাঙ্গেরির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। দেশটির সংসদ অনুসমর্থন নিয়ে বিতর্ক শুরু করেছে এবং এই মাসে ভোট অনুষ্ঠিত হতে পারে।
ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ গত সপ্তাহে বলেছিলেন, তিনি জুলাইয়ে নির্ধারিত শীর্ষ সম্মেলনের জন্য সময়মতো নর্ডিক দেশ দুটিকে সদস্য হিসেবে রাখতে চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ