Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে সাইবার আক্রমণ চালাচ্ছে ন্যাটো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৪:৪২ পিএম

কালিনিনগ্রাদ অঞ্চলে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং মস্কোর জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে চালোনো সাইবার আক্রমণ ন্যাটোর অনুশীলনের সময় সংঘঠিত হয় যা যুক্তরাজ্য নিয়মিতভাবে পরিচালনা করে, উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিরোমোলোটভ তাসকে দেয়া একটি সাক্ষাত্কারে বলেছেন।

‘যুক্তরাজ্য তথ্যের ক্ষেত্রে তাদের আক্রমণাত্মক ক্ষমতা দিয়ে রাশিয়াকে সুশৃঙ্খলভাবে লক্ষ্যবস্তু করছে। রাশিয়ার গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো সুবিধাগুলিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে আক্রমণের মডেল তৈরি করার জন্য ন্যাটোর পৃষ্ঠপোষকতায় নিয়মিত অনুশীলনগুলি অনুষ্ঠিত হয়। বিশেষ করে, আক্রমণগুলি কালিনিনগ্রাদ অঞ্চলের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং মস্কোর শক্তি ব্যবস্থা অনুকরণ করা হয়,’ তিনি বলেছিলেন।

যুক্তরাজ্যের জাতীয় সাইবার নিরাপত্তা বাহিনী উদ্দেশ্যমূলকভাবে রাশিয়ান ভাষায় কথা বলা আইটি বিশেষজ্ঞদের নিয়োগ করার বিষয়ে টাইমসের প্রতিবেদনের কথা উল্রেখ করে সিরোমোলোটভ বলেছেন যে, এসব ঘটনায় ‘আশ্চর্যের কিছু নেই’। উপরন্তু, তিনি দাবি করেছেন যে, লন্ডন পশ্চিমা তথ্য ক্ষেত্রে রাশিয়ার পররাষ্ট্র নীতি সম্পর্কে তথ্য পরিবর্তন করার জন্য ইন্টারনেটে পদ্ধতিগতভাবে রুসোফোবিয়া প্রচার করছে। সিরোমোলোটভ আরও বলেছেন যে, যুক্তরাজ্য ব্যাপকভাবে ইউক্রেনীয় হ্যাকারদের রুশ-বিরোধী কার্যকলাপকে উৎসাহিত করে।

‘সম্প্রতি যুক্তরাজ্যের পোস্টাল সার্ভিসে একটি সাইবার আক্রমণের মিডিয়া রিপোর্ট এসেছে। তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা না করেই, যুক্তরাজ্যের সাংবাদিকরা এটিকে রাশিয়ার সাথে যুক্ত করেছে। কিছু দিন পরে, লন্ডন এবং কিয়েভ সাইবারস্পেস নিয়ে আলোচনা করেছে। ইউক্রেনের আইটি আর্মি তখন রাশিয়ার উপর আক্রমণ করার জন্য তাদের পরিকল্পনার বিষয়ে একটি বিবৃতি দেয়। অবশ্যই, রাশিয়ার বিরুদ্ধে নাশকতার চালানোর ন্যায্যতা প্রমাণ করার জন্য এ ধরনের প্রচেষ্টা প্রত্যক্ষ করা দুঃখজনক,’ কূটনীতিক যোগ করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ