Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

ন্যাটোর সদস্যপদ লাভে তুরস্কের সব শর্ত মানতে চায় না সুইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১০:৫২ এএম

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটোর সামরিক জোটে যোগ দেওয়ার জন্য তুরস্কের অনুমোদনপ্রাপ্তি নিয়ে এখনো নিশ্চিত ইউরোপের দেশ সুইডেন। তবে এ জন্য আঙ্কারার দেওয়া সব শর্ত পূরণ করতে পারবে না দেশটি—এমনটিও জানানো হয়। আলজাজিরার এক প্রতিবেদনে এমনটা বলা হয়।
রোববার এক নিরাপত্তা সম্মেলনে সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন বলেন, তুরস্ক নিশ্চিত করেছে যে আমরা যা বলেছি, তা আমরা করেছি। তবে তারা এমন কিছু চায়, যা আমরা দিতে পারব না অথবা আমরা সেসব শর্ত পূরণ করতে চাই না।
এর আগে ২০২২ সালে তুরস্কের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সদস্যপদ লাভে এ চুক্তি করে দেশ দুটি। মূলত ন্যাটোর সদস্যপদ পেতে তুরস্কের যাবতীয় শর্ত ও আপত্তি নিরসনে এ চুক্তি করা হয়।
গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর মে মাসে ন্যাটো সদস্যপদের জন্য আবেদন করে নরডিক দেশ দুটি। তবে কুর্দিশ বিদ্রোহীদের প্রশ্রয় দেওয়ার অজুহাতে দেশ দুটির সদস্যপদ লাভ আটকে দেয় তুরস্ক।
ন্যাটোর গঠনতন্ত্র অনুযায়ী নতুন সদস্যপদ লাভের জন্য বর্তমান সব সদস্যের বাধ্যতামূলক অনুমোদন লাগবে। ফলে অন্যসব সদস্যের অনাপত্তি সত্ত্বেও তুরস্কের আপত্তি থাকায় সদস্যপদ আটকে যায় ফিনল্যান্ড ও সুইডেনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ