Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটোতে ইউক্রেনের প্রবেশ বিশ্বযুদ্ধের কারণ হবে, হুঁশিয়ারি হাঙ্গেরির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩০ পিএম

হাঙ্গেরির সরকার ইউক্রেনের ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষাকে সমর্থন করে না এবং ইউক্রেনের জাতীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করলে ইউরোপীয় ইউনিয়নে কিয়েভের সম্ভাব্য প্রবেশের সুযোগ করে দিতে চায় না, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রী গারগেলি গুলিয়াস বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন।

ইউক্রেনের ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষার বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি উল্লেখ করেন, যে কোনো দেশ সদস্যপদ আবেদন করতে পারে। ‘তবে, এ মুহূর্তে, ইউক্রেনের ন্যাটোতে অবিলম্বে যোগদানের অর্থ হবে বিশ্বযুদ্ধ,’ গুলিয়াস সতর্ক করে দিয়ে বলেছিলেন।

ইউক্রেনের ইইউ সদস্যতার সম্ভাবনার কথা বলতে গিয়ে তিনি জোর দিয়ে বলেছিলেন যে, কিয়েভকে অবশ্যই জাতীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষায় অগ্রগতি নিশ্চিত করতে হবে - বিশেষ করে, ট্রান্স-কার্পাথিয়ান অঞ্চলে ইউক্রেনের হাঙ্গেরিয়ানদের - যদি তারা বুদাপেস্টকে দিয়ে তাদের সদস্যপদের আবেদন অনুমোদন করাতে চায়।

এ পর্যন্ত, ইউক্রেনে গৃহীত শিক্ষা এবং জাতীয় ভাষা সম্পর্কিত আইন, ‘ইউরোপীয় নিয়ম মেনে চলে না’। এ বিষয়ে তাদেরকে ‘অগ্রগতি করতে হবে’, হাঙ্গেরিয়ান কর্মকর্তা যোগ করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ