Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটোর পূর্বাঞ্চলীয় মিত্রদের আশ্বস্ত করলেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৩ এএম

পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর পূর্ব ইউরোপের ৯ দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্ব ইউরোপ সফরে পোল্যান্ডে অবস্থান করা বাইডেন বুধবার এই বৈঠকে বসেন।
এর আগে মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক হুঁশিয়ারির পর বৈঠকে নিরাপত্তা ইস্যুতে মিত্র দেশগুলোর পাশে থাকার প্রতিশ্রুতি ও আশ্বাস পুনরায় তুলে ধরতে পারেন তিনি।
এই দেশগুলোকে বলা হয়- বুখারেস্ট নাইন। পূর্ব ইউরোপের এই ৯টি দেশ হলো, বুলগেরিয়া, চেক রিপাবলিক, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাতভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, স্লোভাকিয়া ও রোমানিয়া।
দেশগুলোর নেতাদের বাইডেন বলেন, আমি আগেও অনেকবার জানিয়েছি, ন্যাটোর প্রতিটি ইঞ্চি জমি রক্ষা করতে যুক্তরাষ্ট্র দায়বদ্ধ।
বাইডেন এই ৯ দেশের নেতাদের আশ্বস্ত করে বলেন, ‘ন্যাটো নিয়ে যুক্তরাষ্ট্র যে প্রতিশ্রুতি দিয়েছে, তা পালন করবে।
এই ৯ দেশ ইউক্রেনকে বাড়তি সামরিক সাহায্য দেয়ার পক্ষে। তারা জানায়, ইউক্রেনের জন্য এটা জরুরি।
আলোচনার পর লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট জানান, তিনি বাল্টিক দেশগুলোকে আরও সামরিক সাহায্য দেয়ার কথাও বলেছেন। তিনি বলেন, আমি অত্যাধুনিক, কিন্তু অতি প্রয়োজনীয় জিনিসগুলো এই দেশগুলোতে মোতায়েন করার জন্য বলেছি। যেমন, এয়ারস্পেস নজরদারি ব্যবস্থা, হেলিকপ্টার, অত্যাধুনিক কামান। এই দেশগুলোতে ওই সামরিক সরঞ্জাম রোটেশনের ভিত্তিতে মোতায়েন করার অনুরোধ জানিয়েছি।
রাশিয়া ক্রিমিয়া দখল করে নেয়ার পর বুখারেস্ট নাইন গ্রুপ তৈরি হয়েছিল। তবে হাঙ্গেরির প্রধানমন্ত্রী রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রাখার পক্ষে। তাই তিনি আসেননি। তবে, বাইডেনের ডাকা বৈঠকে যোগ দিয়েছিলেন প্রেসিডেন্ট কাতালিন নোভাক।
এই ৯ দেশের আশঙ্কা, ইউক্রেনের পর রাশিয়া তাদেরও আক্রমণ করতে পারে। তাই, তারা যুদ্ধ শেষ করতে চাইছে না।
বাইডেন এখানে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের নিন্দা করে বলেন, পুতিন যে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণসংক্রান্ত আলোচনায় অংশ না নেয়ার কথা জানিয়েছেন, তা ঠিক সিদ্ধান্ত নয়। এটা বড় ভুল।
পোল্যান্ডের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইইউর উচিত প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ানো। তাহলে রাশিয়ার আক্রমণ থেকে ইউরোপকে রক্ষার খরচটা ভাগাভাগি হয়ে যাবে। ইউরোপও রক্ষা পাবে। সূত্র: ডয়েচে ভেলে, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ