Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

আবারও ছাঁটাইয়ের পথে টুইটার, এবার কোন বিভাগের কর্মীদের উপর কোপ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৪ পিএম

টুইটার কেনার পর থেকেই আর্থিক সংকটে ইলন মাস্ক। কোম্পানি বাঁচাতে কর্মী সংখ্যা কমিয়ে ফেলার সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছেন তিনি। শুধু তাই নয়, দিল্লি ও মুম্বাইয়ের টুইটার অফিসও বন্ধ করে দেয়া হয়েছে। খরচ কমাতে ফের কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে মাইক্রোব্লগিং সাইটটি। টেক কোম্পানির দুনিয়ায় কান পাতলে এমন খবরই শোনা যাচ্ছে।

এর আগে জানা গিয়েছিল কর্মী সংখ্যা কমিয়ে ২ হাজারের নিচে নামিয়ে আনার পরিকল্পনা মাস্কের। সেই প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে। এবার শোনা গেল, কোপ পড়তে চলেছে বিজ্ঞাপনের সেলস টিমের উপর। যদিও ঠিক কত পরিমাণ কর্মী ছাঁটাই হবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। তবে সেলস ও মার্কেটিং বিভাগ মিলিয়ে গত মাস পর্যন্ত ৮০০ কর্মী ছিল বলে খবর। সম্ভবত তাদেরই অনেকে চাকরি খোয়ানোর মুখে।

গত বছরের শেষ থেকেই একের পর এক সোশ্যাল মিডিয়া সাইট থেকে কর্মী ছাঁটাই করা হচ্ছে। টুইটারের মালিকানা পাওয়ার পর থেকেই ছাঁটাই প্রক্রিয়া শুরু করেন মাস্ক। সেই পথে হেঁটেছে মেটা, শেয়ারচ্যাট, আমাজন, সুইগি, মাইক্রোসফটের মতো সংস্থাগুলি। কাজ হারাচ্ছেন বহু টেক কর্মী। এরই মধ্যে গত নভেম্বরে টুইটারের বিজ্ঞাপন থেকে লাভ কমে যায় ৩৫ শতাংশ। তারপরই কর্মী সংখ্যা দু’হাজারে নামানোর সিদ্ধান্ত নেয়া হয়। গত বছরই দু’শোর বেশি কর্মী চাকরি হারিয়েছিলেন। সম্প্রতি বন্ধ হয়ে যায় দিল্লি ও মুম্বইয়ের টুইটার অফিসও। এবার আরও কর্মী কমানোর পথে এই সংস্থা। স্বাভাবিক ভাবেই গণছাঁটাই নিয়ে চিন্তায় টেক কর্মীরা।

এদিকে, এরই মধ্যে আবার টুইটারের তরফে জানানো হয়েছে, ইউজাররা যদি টুইটার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে দু-ফ্যাক্টর-অথেন্টিকেশন চান, সেক্ষেত্রে গাঁটের কড়ি খরচ করতে হবে। যারা খরচ করে দু-ফ্যাক্টর-অথেন্টিকেশন করাবেন, তারা টেক্সট মেসেজের সুবিধা পাবেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ